• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    নেট সেশনঃ দক্ষিণ আফ্রিকার সামনে সাকিবহীন দিশেহারা 'তরুণ' বাংলাদেশ

    নেট সেশনঃ দক্ষিণ আফ্রিকার সামনে সাকিবহীন দিশেহারা 'তরুণ' বাংলাদেশ    

    বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা

    সুপার ১২, গ্রুপ ১

    ২ নভেম্বর, বিকেল ৪টা

    আবু ধাবি স্টেডিয়াম


    মাসখানেক আগে হলেও এই ম্যাচটা নিয়ে বাংলাদেশ বাড়তি আত্মবিশ্বাস থাকত। দক্ষিণ আফ্রিকার পড়তি ফর্ম, সঙ্গে নিজেদের সিরিজ জয়ের সঙ্গে আছে আফ্রিকাকে ২০১৯ বিশ্বকাপে হারানোর সুখস্মৃতিও। কিন্তু এখন বাংলাদেশের যে অবস্থা, তাতে বাড়ি ফিরতে পারলেই বাঁচে। হার দিয়ে শুরুর পর থ্রিলারে শ্রীলংকাকে দক্ষিণ আফ্রিকাও ধীরে ধীরে ফিরে পাচ্ছে আত্মবিশ্বাস। 

    তবে বাংলাদেশের অবস্থা আরও দিশেহারা হয়ে গেছে চোটের জন্য। সাকিব আল হাসান এর মধ্যেই ছিটকে গেছেন টুর্নামেন্ট থেকে। এবারের বিশ্বকাপে যে দুইটি ম্যাচে বাংলাদেশের জয়, সেই দুইটিতেই সাকিব ছিলেন ম্যাচসেরা। ২০১৯ বিশ্বকাপেও বড় ভূমিকা রেখেছিলেন প্রোটিয়াদের হারানোর পেছনে।সাকিব থাকবেন না মঙ্গলবার। চোটের জন্য নেই নুরুল হাসানও। কোনো রিজার্ভও রাখেনি বাংলাদেশ, সাকিব না থাকায় ভারসাম্য ঠিক রাখাই এখন কঠিন। 

    বাংলাদেশের অবশ্য দুশ্চিন্তার জায়গার অভাব নেই। মাঠের বাইরে বেফাঁস কথার জন্য সমালোচনা তো আছেই। ফিল্ডিংও একটা বড় দুশ্চিন্তা হয়ে উঠছে দলের জন্য। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিনটি ক্যাচ ও একটি স্টাম্পিং মিসের মাশুল দিতে হয়েছে ম্যাচ হেরে। পুরো টুর্নামেন্টে বাংলাদেশের ফিল্ডারদের মাখনের হাত দিয়ে ক্যাচ গলেছে মুড়িমুড়কির মতো। 

    আফ্রিকার ম্যাচে অবশ্য বাংলাদেশের কোচিং স্টাফদের বেশিরভাগকেই স্বদেশী-দমন কর্মসূচিতে যোগ দিতে হচ্ছে। হেড কোচ, ব্যাটিং কোচ, ফিল্ডিং কোচ, ফিজ্জিওদের সবাই দক্ষিণ আফ্রিকান। বোলিং কোচ গিবসনও কাজ করেছেন দক্ষিণ আফ্রিকায়। আবু ধাবিতে কন্ডিশন বাংলাদেশের পক্ষে থাকার কথা, কিন্তু এখন যে কোনোকিছুই পক্ষে আসছে না। 

    আগে কি হয়েছিল?

    বাংলাদেশের সঙ্গে ছয়টি টি-টোয়েন্টিতেই অপরাজিত দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে একবারই দেখা হয়েছিল বিশ্বকাপে, ২০০৭ সালের সেই ম্যাচে ৭ উইকেটে জিতেছিল প্রোটিয়ারা। 

    রঙ্গমঞ্চ

    আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা এর মধ্যেই একটি করে ম্যাচ খেলেছে। উইকেট একটু মন্থরই হওয়ার কথা। এখন পর্যন্ত এখানে হাই স্কোরিং ম্যাচ হয়নি কোনো। 

    দলের খবর

    সাকিব আল হাসান না থাকায় শামীম পাটোয়ারীর অভিষেক হচ্ছে, বলে দিয়েছেন কোচ ডমিঙ্গো। অন্যদিকে ফিট না হওয়ায় এখনো মাঠে নামতে পারবেন না উইকেটকিপার নুরুল। দক্ষিণ আফ্রিকা দলেও আছে হালকা চোট সমস্যা। শামসি ও মিলার দুজনেরই সামান্য চোট আছে। 

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ 

    নাঈম, সৌম্য, লিটন, মুশফিক, মাহমুদউল্লাহ, আফিফ, শামীম, মাহেদী, নাসুম, শরিফুল, মোস্তাফিজ 

    দক্ষিণ আফ্রিকা

    ডি কক, হেন্ডিক্স, বাভুমা, ফন ডার ডুসেন, মার্করাম, মিলার, প্রিটোরিয়াস, রাবাদা, মহারাজ, নরকিয়া, শামসি