• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ২০২২ বিশ্বকাপ বাছাই: ব্রাজিল পেল টিকিট, পর্তুগালের বাড়ল অপেক্ষা

    ২০২২ বিশ্বকাপ বাছাই: ব্রাজিল পেল টিকিট, পর্তুগালের বাড়ল অপেক্ষা    

    ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের শেষ দুই রাউন্ডের খেলা শুরু হয়েছে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে যাওয়া নিশ্চিত করেছে ব্রাজিল। পর্তুগাল খুঁইয়েছে পয়েন্ট, আয়ারল্যান্ডের সঙ্গে তারা করেছে গোল শূন্য ড্র। গ্রিসকে এক গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন; জার্মানি লিখটেনস্টাইনকে উড়িয়ে দিয়েছে ৯ গোলে! আ

    গ্রুপ এ’ এর সমীকরণ এখন হয়ে দাঁড়িয়েছে একমুখী- পয়েন্ট ব্যবধানে সমান সার্বিয়ার সঙ্গে ড্র করলেই সরাসরি বিশ্বকাপে চলে যাবে পর্তুগাল। আর সার্বিয়া সে ম্যাচ জিতলে প্লে অফ খেলে আসতে হবে ক্রিস্টিয়ানো রোনালদোদের। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে এগিয়ে যাওয়ার সুযোগটা আজ হারিয়েছে পর্তুগাল, অবশ্য আয়ারল্যান্ডই ছিল আজকের ম্যাচে অপেক্ষাকৃত ভালো দল। রোনালদো গোলমুখে তেমন সুযোগ পাননি, শেন ডাফি আর কোলম্যান মিলে আটকেছেন রোনালদো-ফারনান্দেজ-সিলভাদের আক্রমণ। পেপে লাল কার্ড পাওয়ায় শেষ দশ মিনিটে আবার দশ জনকে নিয়েও খেলতে হয়েছে পর্তুগালকে। নিজেদের শেষ ম্যাচে তাই কোন ফাঁকফোকর না রেখে সার্বিয়ার সঙ্গেই জিততেই চাইবে রোনালদোর দল, অবশ্য ড্র করলেও কাজের কাজ হয়ে যাবে। অন্যদিকে, বিশ্বকাপে সরাসরি যেতে হলে সার্বিয়ার অবশ্যই জিততে হবে পর্তুগালের সঙ্গে।

    অন্যদিকে কনমেবল অঞ্চলের বাছাইয়ে টানা ১২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে ব্রাজিল। ফাউল-হাতাহাতির এক ম্যাচে কলম্বিয়াকে তারা হারিয়ে এসেছে ন্যুনতম ব্যবধানে, সেই সঙ্গে নিশ্চিত হয়েছে বিশ্বকাপ বাছাইও। একের পর এক ফাউল আর রেফারির বাঁশিতে ম্যাচ থামায় এই ম্যাচে ছিল না কোন ছন্দ। দুই দলই যেন খেলেছে শরীরের জোরে, বিশেষ করে কলম্বিয়া। ম্যাচের একমাত্র গোল আসে ৭২ মিনিটে, নেইমারের বাড়ানো বল জালে জড়িয়ে দলকে জয় এনে দেন লুকাস পাকেতা।

    ইউরোপে বি গ্রুপের শীর্ষে থেকে ম্যাচে নেমেছিল সুইডেন, খেয়েছে বড়সড় ধাক্কা। খর্বশক্তির জর্জিয়ার কাছে ২-০ গোলে হেরেছে তো হেরেছেই ইব্রার দল, অন্যদিকে গ্রিসকে ১-০ গোলে হারিয়ে স্পেন উঠে এসেছে টেবিলের শীর্ষে। ইব্রাহিমোভিচ আর ইসাক মিলে তেমন কিছুই করতে পারেননি সুইডেনের জন্য আজ, উল্টো দুই গোল খেয়ে ম্যাচ হেরে বসেছেন। স্পেন নিজের কাজটা ঠিকমত করে নিয়েছে, ম্যাচের ২৬ মিনিটেই পেনাল্টি থেকে পাবলো সারাবিয়া গোল করে এনে দিয়েছেন জয়। রবিবার মুখোমুখি ম্যাচে ড্র করলেও চলবে স্পেনের, মিলবে সরাসরি বিশ্বকাপ খেলার টিকেট। আর ইব্রাহিমোভিচরা যদি সে সুযোগটা চান, তবে তাদের স্পেনকে হারাতেই হবে সেদিন; সেক্ষেত্রে স্পেনকে তখন খেলে আসতে হবে প্লে অফ রাউন্ড।

    গ্রুপ এইচ এর দুই শীর্ষ দলই জিতেছে বড় ব্যবধানে। সাইপ্রাসকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে রাশিয়া, আর মাল্টাকে ৭-১ গোলে উড়িয়েছে ক্রোয়েশিয়া। রবিবার এই দুই দলের মুখোমুখি ম্যাচের আগে অবশ্য সুবিধায় এগিয়ে রাশিয়া, ক্রোয়েশিয়ার সঙ্গে দুই পয়েন্ট এগিয়ে থাকায় ড্র করলেই চলবে বিশ্বকাপে যাবার জন্য। জয় ছাড়া অবশ্য কোন পথ খোলা নেই মদ্রিচ-পেরিসিচদের দলের জন্য।

    আগের রাউন্ডেই বিশ্বকাপ যাত্রা চূড়ান্ত হয়েছে, অথচ তাতেও মন গলেনি জার্মানির। একে একে ৯ গোল দিয়ে লিখটেনস্টাইনকে যেন ক্লান্ত বানিয়ে এসেছে তারা। ইউরোপের বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে বেশি ৩২ গোল করেছে হানসি ফ্লিকের দলই, গতকালও হয়নি তার ব্যতিক্রম। দুটি করে গোল পেয়েছেন টমাস মুলার ও লিরয় সানে। গুন্ডোগান, রয়েসরাও বাদ যাননি গোল করা থেকে। বাছাই পর্বে আরমেনিয়ার সঙ্গে তাদের শেষ ম্যাচ তাই নিয়মরক্ষার চাইতেও কম গুরুত্বপূর্ণ।

    বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাত ও আগামীকাল ভোরে মাঠে নামবে স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা, উরুগুয়ে, আর্জেন্টিনা, ইতালি, সুইজারল্যান্ড এবং ইংল্যান্ড।