• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    অপেক্ষা বাড়ল রোনালদোদের, স্পেন-ক্রোয়েশিয়া যাচ্ছে কাতারে

    অপেক্ষা বাড়ল রোনালদোদের, স্পেন-ক্রোয়েশিয়া যাচ্ছে কাতারে    

    বিশ্বকাপে চলেই যাচ্ছিল পর্তুগাল। সার্বিয়ার সঙ্গে ড্র করলেই হতো, সেটা হয়ে যাচ্ছিল। কিন্ত শেষ সময়ে এসে গড়বড় হয়ে গেল সবকিছু। আলেকজান্ডার মিত্রোভিচের গোলে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেল সার্বিয়ার। আর পর্তুগালকে এখন যেতে হবে প্লে অফে। ওদিকে সুইডেনকে হারিয়ে সরাসরি বিশ্বকাপে যাচ্ছে কাতারও। আর শেষ সময়ে রাশিয়া আত্মঘাতী গোলে বিশ্বকাপে উঠিয়ে দিয়েছে ক্রোয়েশিয়াকে। 

    পর্তুগালের সমীকরণ ছিল সহজ। নিজেদের মাঠে হার এড়াতে পারলেই বিশ্বকাপ নিশ্চিত। শুরুটাও হয়েছিল দারুণ। রেনাতো সানচেজের গোলে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু এরপর ডুসান টাডিচ গোল করে সমতা ফেরান সার্বিয়ার হয়ে। পর্তুগাল ঠিক ভালো খেলতে পারছিল না, তবে ডিফেন্ডাররা কোনো বিপদ হতে দিচ্ছিলেন না। রোনালদো প্রথমার্ধে ফ্রিকিক থেকে একটা সুযোগ পেয়েছিলেন, এছাড়া তাকেও কিছু করতে দেয়নি সার্বিয়া।

    তবে পর্তুগালের দরকার ছিল ড্র, সেটা হয়ে যাচ্ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা মিত্রোভিচ হৃদয় ভেঙে দেন তাদের। টাদীচের কাছ থেকে বল পেয়েই হেড করে জড়িয়ে দেন জালে। রোনালদোরা চোখের জলে ছাড়েন মাঠ। 

    ওদিকে স্পেনের দরকার ছিল ড্র। আর তাদের প্রতিপক্ষ সুইডেনের দরকার ছিল জয়। সেটা অবশ্য পেয়ে যাচ্ছিল স্পেন। ৮৬ মিনিটে আলভারো মোরাতা গোল করে অবশ্য জয়টাই নিশ্চিত করেন স্প্যানিশদের। ১৯৭৪ সালের পর প্রতিটি বিশ্বকাপেই তাই উঠল স্পেন। 

    তার আগে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করলেই বিশ্বকাপে চলে যেত রাশিয়া। কিন্তু নিজেরা শেষ মুহূর্তে আত্মঘাতী গোল করে ক্রোয়েশিয়ার হাতে তুলে দিয়েছে কাতারের টিকিট। রাশিয়াকেও এখন খেলতে হবে প্লে অফ। 

    ইউরোপে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছিল জার্মানি, ডেনমার্ক। এরপর এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে বেলজিয়াম, ফ্রান্স, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও স্পেনের। ্প্রায় নিশ্চিত হয়ে গেছে ইংল্যান্ডের, ইতালিও আছে নিঃশ্বাস ছোঁয়া দূরত্বে।