• বাংলাদেশের আরব আমিরাত সফর
  • " />

     

    সহজ জয়, কাম্য ওয়াইটওয়াশের তৃপ্তি নিয়েই শেষ হল বাংলাদেশের সফর

    সহজ জয়, কাম্য ওয়াইটওয়াশের তৃপ্তি নিয়েই শেষ হল বাংলাদেশের সফর    

    ২য় টি-টোয়েন্টি, দুবাই(টস-আরব আমিরাত/বোলিং)
    বাংলাদেশ-১৬৯/৫, ২০ ওভার (মিরাজ ৪৬, মোসাদ্দেক ২৭, লিটন ২৫, আফজাল ২/৩৩, লাক্রা ১/১৪, মিয়াপ্পান ১/২৯)
    আরব আমিরাত-১৩৭/৫, ২০ ওভার (রিজওয়ান ৫১*, বাসিল ৪২, মোসাদ্দেক ২/৮, তাসকিন ১/২২, এবাদত ১/২৪)
    ফলাফল: বাংলাদেশ ৩২ রানে জয়ী

     

    প্রথম ম্যাচের মত ঝক্কি পোহাতে হল না বাংলাদেশকে; আগের ম্যাচের চেয়ে বড় সংগ্রহ পাওয়ার পাশাপাশি পেল সহজ জয়। মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ার সেরা ইনিংসের সাথে লিটন-মোসাদ্দেক-ইয়াসির-নুরুলদের কার্যকর ইনিংসে আরব আমিরাতকে ১৭০ রানের লক্ষ্য বেঁধে দেওয়ার পর চুন্দাঙ্গাপোয়িল রিজওয়ান ও বাসিল আহমেদ লড়ে গেলেও তাসকিন-এবাদত-মোসাদ্দেকদের হিসেবী বোলিংয়ে ২-০ ব্যবধানের ওয়াইটওয়াশ সম্পন্ন করেছে বাংলাদেশ।

    পাওয়ারপ্লের মধ্যে তাসকিন ও নাসুমের আঘাতে দুই ওপেনার চিরাগ সুরি ও মুহাম্মাদ ওয়াসিম ফিরে গেলে পাওয়ারপ্লের ঠিক পরেই ওভারে জোড়া আঘাত হানেন মোসাদ্দেক। ২৯ রানে ৪ উইকেট হারানোর ধাক্কা সামলে এরপর জুটি গড়েন রিজওয়ান-বাসিল। নাসুম-সাইফউদ্দিনের ওপর রিজওয়ান চড়াও হলে প্রান্ত বদল করে রানের চাকা সচল রাখেন বাসিল। সমীকরণ কঠিন হয়ে আসতে থাকলে গিয়ার পালটাতে গিয়ে ৪০ বলে ৪২ রানের ইনিংস শেষে এবাদতের শিকার হয়ে ফেরেন বাসিল। সেখান থেকে ৩৬ বলে ৫১* রান করে রিজওয়ান অপরাজিত থাকলেও কেবলমাত্র হারের ব্যবধানটুকুই কমাতে পেরেছেন তিনি।

    এর আগে ওপেন করতে নেমে আরও একবার ব্যর্থ হয়েছেন সাব্বির রহমান। ৪র্থ ওভারে আরিয়ান লাক্রার পাতা এলবিডব্লিউর ফাঁদে পড়ে ৯ বলে ১২ রান করে সাব্বির ফিরলে দলকে এগিয়ে নিয়ে যান আরেক ওপেনার মিরাজ; লিটনের সাথে জুটি গড়ে কোনও বিপদ ছাড়াই পাওয়ারপ্লে পার করেন তিনি। তবে ৯ম ওভারে আফজালের লেংথ বলে কোণঠাসা হয়ে কাট করতে গিয়ে সরাসরি ক্যাচ তুলে দিয়ে ২০ বলে ২৫ রান করে ফেরেন লিটন। এক ওভার পরেই ১৮ রানে আফজালের দ্বিতীয় শিকার হয়ে আফিফ ফিরলে মোসাদ্দেককে নিয়ে ইনিংস মেরামত শুরু করেন মিরাজ।

    দুজনে সেই লক্ষ্যে কিছুটা ধীরগতিতে এগুতে থাকলে ভুল সিদ্ধান্তের শিকার হয়ে ফেরেন  মিরাজ। বল লেগ স্টাম্পের রেখার বাইরে পরলেও আম্পায়ার এলবিডব্লিউর সিদ্ধান্ত দিলে প্রথম ফিফটির কাছাকাছি এসেও ৩৭ বলে ৪৬ রান করে ফিরতে হয় মিরাজকে। সেই চাপে এক ওভার পরে ২২ বলে ২৭ রান করে মিয়াপ্পানের শিকার হয়ে ফেরেন মোসাদ্দেকও। সেখান থেকে ইয়াসির-সোহানের জুটিতে শেষ ৩ ওভারে ৩২ রান তোলে বাংলাদেশ। ১৩ বলে ২১* রান করে ইয়াসির ও ১০ বলে ১৯* রান করে সোহান বাংলাদেশকে ১৬৯ রানের পুঁজি এনে দিলে সেটাই আরব আমিরাতের আওতার বাইরে নিয়ে যেয়ে জয় দিয়ে সিরিজ শেষ করে বাংলাদেশ।