• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    কীভাবে নকআউট পর্বে যেতে পারে নেদারল্যান্ডস-ইংল্যান্ড? গ্রুপে অন্যদের সমীকরণ কী?

    কীভাবে নকআউট পর্বে যেতে পারে নেদারল্যান্ডস-ইংল্যান্ড? গ্রুপে অন্যদের সমীকরণ কী?    

    শেষ হয়ে গেল বিশ্বকাপে গ্রুপ এ ও গ্রুপ বি এর দুইটি করে ম্যাচ। এই দুই গ্রুপের শেষ ম্যাচ বাকি, তার আগে দলগুলোর সমীকরণও এখন জানা। সেটি এখন দেখে আসা যাক

     

    গ্রুপ এ 

     

    চার পয়েন্ট নিয়ে এই গ্রুপে নেদারল্যান্ডস ও ইকুয়েডর সবার ওপরে। এরপর তিনে সেনেগাল, কাতারের বিশ্বকাপ সম্ভাবনা শেষ।

    শেষ ম্যাচে নেদারল্যান্ডস খেলবে কাতারের সাথে, সেই ম্যাচে জয় বা ড্র হলেই নকআউটে চলে যাবে নেদারল্যান্দস। ড্র হলেও যাবে যদি ইকুয়েডর সেনেগালের সাথে জিতে যায়।

    যদি নেদারল্যান্ডস হেরে যায় ও ইকুয়েডর-সেনেগাল ড্র হয়, তাহলে নেদারল্যান্ডস এক গোলে হারলেও গোল ব্যবধানে উঠে যাবে নকআউটে। দুই গোলে হারলে গোল ব্যবধান সমান হবে, তখন হেড টু হেডে এগিয়ে থাকবে সেনেগালের চেয়ে। তবে তিন গোলের ব্যবধানে হারলে নেদারল্যান্দস বাদ পড়ে যাবে।

    ইকুয়েডর সেনেগালের সাথে ড্র বা জিতলেই চলে যাবে নকআউটে। হারলেও যেতে পারে যদি নেদারল্যান্ডস তাদের চেয়ে বড় ব্যবধানে হেরে যায়। আর যদি ইকুয়েড্র-নেদারল্যান্ডস দুই দলই জেতে তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন ঠিক হবে গোল ব্যবধানে। সেটা সমান হলে দেখা হবে ফেয়ার প্লে। 

    সেনেগালকে নকআউটে যেতে হলে হারাতে হবে ইকুয়েডরকে। ড্র করলে যেতে পারে যদি নেদারল্যান্দস বড় ব্যবধানে হেরে যায় কাতারের কাছে।

     

    গ্রুপ বি 

    গ্রুপ বিতে চার পয়েন্ট নিয়ে ইংল্যান্ড সবার ওপরে। এরপর ইরান, যুক্তরাষ্ট্র ও ওয়েলস।

    শেষ ম্যাচে ইংল্যান্ড ওয়েলসের সাথে ড্র করলে বা জিতলেই চলে যাবে নকআউটে। যদি ইরান বা যুক্তরাষ্ট্র জেতে, ইংল্যান্ড তখন তিন গোলের ব্যবধানে হারলেও চলে যেতে পারে। 

    যদি ইংল্যান্ড হারে আর ইরান ও যুক্তরাষ্ট্রের ম্যাচ ড্র হয়, তাহলে চার গোলের কম ব্যবধানে হারলেও ইংল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ন। যদি এই পরিস্থিতিতে ইংল্যান্ড চার গোলে হারে, তাহলে তারা হবে দ্বিতীয়। 

    যুক্তরাষ্ট্রকে হারালেই ইরান নকআউটে যাবে। ড্র করলেও যেতে পারে যদি ওয়েলস জিততে না পারে। যুক্তরাষ্টের সমীকরণ সহজ, নকআউটে যেতে হলে ইরানকে হারাতেই হবে। ওদিকে ওয়েলসকে শুধু ইংল্যান্ডকে হারালেই হবে না, কামনা করতে হবে যেন ইরান ও যুক্তরাষ্ট্রের ম্যাচ ড্র হয়।