• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    লেভানডফস্কির শাপমুক্তি, শেজনির বীরত্ব: পোল্যান্ডকে কাঁপিয়েও পারল না সৌদি আরব

    লেভানডফস্কির শাপমুক্তি, শেজনির বীরত্ব: পোল্যান্ডকে কাঁপিয়েও পারল না সৌদি আরব    

    ক্যারিয়ারে পেয়েছেন সবকিছুই, করেছেন অসংখ্য গোল। নির্দিষ্ট করে বললে সংখ্যাটি ৫০০। তারপরও আজকের গোলটা করে মাটিতে লুটিয়ে পড়লেন, আবেগে কান্না সংবরণের চেষ্টা করলেন। রবার্ট লেভানডফস্কি গোল অনেক পেয়েছেন, কিন্তু বিশ্বকাপে একটা গোল ছিল অধরা। আগের ম্যাচে পেনাল্টি পেয়েও পাওয়া হয়নি। অবশেষে সেটা পেলেন সৌদি আরবের বিপক্ষে। ২-০ গোলের জয়ে পোল্যান্ডের পরের পর্বে যাওয়াও বেশ উজ্জ্বল। 

    আরেকজনের নাম অবশ্য লেভানডফস্কির সাথে এক ব্র্যাকেটে বলা উচিত। ভুল হলো, আসলে দুজনের নাম। একজনের নাম স্কোরশিটেই আছে, পিওতর জিলেনস্কির গোলেই এগিয়ে গিয়েছিল পোল্যান্ড। আরেকজনের নাম স্কোরশিতে থাকবে না, তবে তাকে ম্যাচসেরা বলবেন অনেকেই। পোলিশ গোলরক্ষক ভয়চেক শেজনি পেনাল্টি ঠেকিয়েছেন, এরপর পেনাল্টি সেভের চেয়েও দারুণ সেভ করেছেন। পোলিশদের জয়ে তাই তিনিও নায়ক।

    তবে সৌদি আরবের কথা বলতে হয় আলাদা করে। এই বিশ্বকাপের আগে সৌদি আরবের কয়জন খেলোয়াড়ের নাম জানতেন ? বেশির ভাগের উত্তর হবে, একজনও নয়। অথচ এই বিশ্বকাপে তারাই সম্ভবত সবচেয়ে বড় চমক। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়েছে, পরের ম্যাচে জেতার জন্য যা করা দরকার তার সম্ভাব্য সবকিছুই করেছে। কিন্তু একের পর এক আক্রমণ করেও গোল পায়নি। ২-০ গোলের জয়টা ম্যাচের চিত্র পুরোটা বোঝাতে পারছে না। 

    শুরু থেকেই পোলিশদের চেপে ধরে সৌদি আরব। আক্রমণে জেরবার করেও গোল পাচ্ছিল না। বরং ৩৯ মিনিটে খেলার ধারার কিছুটা বিপরীতে এগিয়ে যায় পোল্যান্ড। এবার ম্যাটি ক্যাশ ডান দিক থেকে ওভারল্যাপ করেছিলেন। লেভানডফস্কি নিজেই গোল করবেন ভেবেছিলেন, কিন্তু বল টাচলাইনের কাছে চলে যাওয়ায় কোনোমতে কাটব্যাক করেন ভেতরে। জিলেন্সকি জায়গামতো ছিলেন, দারুণ শটে বল জড়িয়ে দেন জালে। 

    এর খানিক পরেই সমতা ফেরাতে পারত পোল্যান্ড। আল শেহরিকে বক্সের ভেতর ফেলে দেওয়া হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আগের ম্যাচের গোলদাতা আল দাওসারি নিয়েছিলেন কিক। সেটা ডান দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন শেজনি। ফিরতি কিকটা ছিল আরও ভালো। কিন্তু সেটা আরও দারুণভাবে ঠেকিয়ে দেন শেজনি। গোলের সমান দুই সেভে ম্যাচে রাখেন।

    সৌদি আরব দলে যায়নি। একের পর এক আক্রমণ করছিল, শেজনি বাধা না হলে গোলও পেত। অল্পের জন্য সুযোগ মিস করছিল। এর মধ্যে গোটা দুয়েক সুযোগ পেয়েছে পোল্যান্ডও। কিন্তু মিলিকের হেড ও লেভানডফস্কির শট ফিরে আসে পোস্টে লেগে।

    শেষ পর্যন্ত সৌদি রক্ষণের ভুলের সুযোগ নিয়ে লেভানডফস্কি এগিয়ে দেন দলকে। সহজ সুযোগ মিস করেননি আর। তাতেই নিশ্চিত হয়ে যায় দলের জয়।