• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    শরিফুলকে হৃদয় বলেছিলেন, 'তুই-ই জেতাবি'

    শরিফুলকে হৃদয় বলেছিলেন, 'তুই-ই জেতাবি'    

    ৫ বলে দরকার ২ রান। হাতে ৫ উইকেট। সেখান থেকে অবিশ্বাস্যভাবে তিন বলে তিন উইকেট হারিয়ে ম্যাচটাই হেরে যেতে বসেছিল বাংলাদেশ। নন স্ট্রাইক প্রান্তে তাওহীদ হৃদয় অসহায় দেখছিলেন সতীর্থদের আসা যাওয়া। ম্যাচ শেষে হৃদয় অবশ্য হাঁপ ছেড়ে বেঁচেছেন। সংবাদ সম্মেলনে বলেছেন, তিন উইকেট পরে যাওয়ার পর কী বলেছিলেন সতীর্থ শরিফুল ইসলামকে। 

    মেহেদী হাসান মিরাজ উইকেট দিয়ে আসার পর তাসকিন আহমেদ ও নাসুম আহমেদও পর পর দুই বলে আউট। ক্রিজে শরিফুলের সাথে অনুর্ধ্ব ১৯ ক্রিকেট অনেকবার খেলেছেন হৃদয়। তাই তার ওপর আস্থা ছিল হৃদয়ের। ম্যাচ শেষে বলেছেন,

    'আমার বিশ্বাস ছিল সবার ওপরে। কারণ, তাসকিন ভাই, নাসুম ভাই, এমনকি শরিফুল, সবাই খুব ভালো ব্যাটিং করে। ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে তাসকিন ভাই পরপর দুটি চার মারার পর আমরা ম্যাচ জিতে গেছি। শরিফুলের ওপর বিশ্বাস আমার ছিল আগে থেকেই, কারণ ওর সম্ভাবনা আমি জানি। আমরা একসঙ্গে অনূর্ধ্ব-১৯ দল থেকে খেলছি । সে বড় বড় ছয় মারতে পারে। শরিফুল আসা পর্যন্ত আমার তাই বিশ্বাস ছিল। শরিফুলকে একটা কথাই বলেছিলাম, ‘ব্যাটে বল না লাগলেও দৌড়াবি।’ পরে শেষদিকে বলেছি, ‘ম্যাচটি তুই-ই জেতাবি।”

    “আমি নরম্যাল ছিল। কারণ জানতাম, ২ রান লাগে মাত্র। একটা বলের ব্যাপার। বল ব্যাটে লাগলেই ১-২ রান হয়ে যাবে। সেই সময়টায় শান্ত থাকার চেষ্টা করেছি। যেহেতু নন স্ট্রাইকে ছিলাম, চেষ্টা করেছি আমার পার্টনারদের যতটুকু ইনফরমেশন দেওয়া যায় যে বোলার কী বল করতে পারে। এটুকুই।”

    তার আগে অনূর্ধ্ব ১৯ দলের আরেক সাবেক সতীর্থ শামীম হোসেন পাটোয়ারির সাথে মিলে ম্যাচটা বের করে নিয়েছেন হৃদয়। ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন কাঁপছিল, তখন এই দুজনের জুটিতেই প্রায় জয়ের দুয়ারে পৌঁছে যায় বাংলাদেশ। হৃদয় বললেন, সেই জুটির কথাও, 'শামীমকে একটি কথাই বলেছিলাম, এরকম ম্যাচ আমরা অনেক জিতিয়েছি। হতে পারে সেটা ঘরোয়াতে। যেহেতু আমরা মিডল অর্ডারে ব্যাট করি, এরকম পরিস্থিতির মুখোমুখি হয়েছি অনেক। ওকে এটাই বলেছিলাম যে একটি-দুটি ওভারে মোমেন্টাম আনতে পারলেই খেলাটা ঘুরে যাবে। আমরা সেটিই করতে পেরেছি। মাঝে দুটি ওভারেই মোমেন্টাম বদলে গেছে।”

    “আমরা ইতিবাচক থাকার চেষ্টা করেছি এবং সবসময় একটা ব্যাপার মাথায় ছিল যে, পরিস্থিতি যেমনই আসুক, পরিস্থিতির দাবি অনুযায়ী আমরা কাজ করব।

    '