• অন্যান্য
  • " />

     

    জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি: কারা এলেন, কারা গেলেন?

    জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি: কারা এলেন, কারা গেলেন?    

    বাংলাদেশ ক্রিকেটে পালাবদলের হাওয়া লাগল আজ। নির্বাচক বোর্ডে পরিবর্তনের পাশাপাশি অধিনায়কত্বেও এসেছে পরিবর্তন। তিন ফরম্যাটেই অধিনায়কত্ব দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। সেই সাথে নির্বাচক প্যানেল থেকে অপসারণ করা হয়েছে মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারকে। প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন গাজী আশরাফ হোসেন লিপু। নির্বাচক প্যানেলে বাকি দুজন হলেন আবদুর রাজ্জাক ও নবনিযুক্ত হান্নান সরকার।

    নির্বাচক প্যানেলের পরিবর্তনটা আঁচ করা না গেলেও অধিনায়কত্বের পরিবর্তনটা অনুমিত ছিল। কোন কোন ফরম্যাটে পরিবর্তন আসবে সেটাই জানার ছিল। বিশ্বকাপ পর্যন্তই যে ওয়ানডে দলের দায়িত্ব নিয়েছেন এটা আগেও বলেছেন সাকিব আল হাসান। আজ তার দায়িত্ব হস্তান্তর করা হল শান্তকে; সেই সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব পেলেন। স্বপ্ন পূর্ণ হল বলেই মনে হচ্ছে তার, "যখন আমি ক্রিকেট বলে অনুশীলন শুরু করেছিলাম, তখন ওভাবে অধিনায়ক হওয়ার কথা ভাবিনি। কিন্তু যখন খেলাটা বুঝতে শিখলাম, বয়সভিত্তিক ক্রিকেট খেলা শুরু করলাম, তখন থেকেই বাংলাদেশ দলের অধিনায়ক হওয়ার ইচ্ছাটা এসেছে। এইচপি দলের অধিনায়ক ছিলাম, এ দলে ছিলাম, বয়সভিত্তিক দলেও অধিনায়ক ছিলাম।"

    স্বপ্ন পূরণের বার্তাটা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আগেই শান্তকে দিয়ে রেখেছিলেন। দলের জন্য লম্বা সময় ধরে অধিনায়ক হবেন এমন কাওকেই দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন বোর্ড সভাপতি। বিশ্বকাপকে সামনে রেখে, সাকিবের চোখের সমস্যার কথা ভেবে শান্তকেই তাই বেঁছে নেওয়া হয়েছে।

    ঠিক এমনভাবেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে লিপুর ক্ষেত্রেও। বিসিবির পরিচালক ছিলেন এক সময়, বিসিবির সাথে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। দলের ক্রান্তিলগ্নে এবার তাকে দেওয়া হল আরেক গুরুদায়িত্ব। এর আগেও এই দায়িত্ব নেওয়ার প্রস্তাব পেয়ে ফিরিয়ে দিলেও এবার কেন সাই দিলেন সেটাই জানিয়েছেন প্রথম আলোর সাথে এক সাক্ষাৎকারে, "আমার জন্য সম্পূর্ণ নতুন একটা ভূমিকা। এর আগেও প্রধান নির্বাচক হওয়ার প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু ব্যক্তিগত কারণে প্রস্তাবটা গ্রহণ করতে পারিনি। এবার যখন বিসিবি থেকে প্রস্তাব পেলাম, মনে হলো নতুন কিছু করার সুযোগ। প্রস্তাবটা গ্রহণ করি।" 

    এমন প্রস্তাব গ্রহণের সুযোগ আসেনি অবশ্য অনেক অভিজ্ঞ ক্রিকেটারের ক্ষেত্রে। কেন্দ্রীয় চুক্তিতে এবার জায়গাই পাননি তামিম ইকবাল। এর আগেই মুশফিকুর রহিম টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার পর বাকি দুই ফরম্যাট চালিয়ে যাওয়ার পর এবারও ওই দুই ফরম্যাটে থেকে যাচ্ছেন তিনি। তবে মাহমুদউল্লাহকে এবার শুধুই ওয়ানডের জন্যই চুক্তিবদ্ধ করা হয়েছে।

    তবে গতবারের চুক্তিবদ্ধদের তালিকা থেকে খুব একটা পরিবর্তন আসেনি। তামিম ইকবালের পাশাপাশি এবার জায়গা পাননি এবাদত হোসেন, আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। চুক্তিতে নতুন এসেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দুই সদস্য তাওহিদ হৃদয় ও তানজিম হাসান সাকিব। সাকিব শুধু ওয়ানডেতে জায়গা পেয়েছেন; আর গত বছর জুড়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকার সুবাদে এই দুই ফরম্যাটে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। সেই সাথে আবারও চুক্তিতে ফিরেছেন মাহমুদুল হাসান জয় ও নাঈম হাসান।

    এক নজরে দেখে নিন এবারের চুক্তিতে জায়গা পেয়েছেন কারা।