• আইসিসি বিশ্বকাপ ২০২৩
  • " />

     

    যেভাবে বদলে যাবে ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ

    যেভাবে বদলে যাবে ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ    

    ২০১৯ ও ২০২৩ বিশ্বকাপ ক্রিকেট হয়েছিল ১০ দল নিয়ে। তবে ২০২৭ বিশ্বকাপ থেকে বদলে যাচ্ছে ফরম্যাট। এবার ১৪টি দল অংশ নেবে বিশ্বকাপে। কিন্তু কারা কারা সুযোগ পাবে বিশ্বকাপে?


    ২০২৭ বিশ্বকাপে দুই স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের সাথে আইসিসির পূর্ণ সদস্য শীর্ষ ১০ দেশের মধ্যে র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা আটটি সরাসরি খেলবে বিশ্বকাপে। যার মানে আফ্রিকা ও জিম্বাবুয়ে শীর্ষ আটে থাকলে নয় ও দশ নম্বর দলেরও সুযোগ হতে পারে বিশ্বকাপে খেলার। এর বাইরে এই বিশ্বকাপে আরও একটি স্বাগতিক দেশ নামিবিয়া, তবে তাদের বাছাইপর্ব খেলে আসতে হবে।


    এই বাছাইপর্ব বেশ লম্বা এবং শুরু হয়ে গেছে এর মধ্যে। প্রাথমিক বাছাইয়ে ক্রিকেট চ্যালেঞ্জ লিগে ১২টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। সেখান থেকে শীর্ষ চার দল খেলবে ক্রিকেট কোয়ালিফায়ার প্লে অফে। এই প্লে অফে অন্য চার দল ক্রিকেট বিশ্বকাপ লিগ ২ এর পাঁচ থেকে আট নম্বর দল।


    অন্যদিকে লিগ ২ এর শীর্ষ চার দল সরাসরি যোগ দেবে চূড়ান্ত প্লে অফে। মোট ১০ দল থাকবে চূড়ান্ত প্লে অফে। সেখানে চ্যালেঞ্জ লিগ থেকে চার দলের সাথে আরও থাকবে র‍্যাংকিংয়ে শীর্ষ দশের মধ্যে আটের বাইরে থাকা দুই দল। এই চূড়ান্ত প্লে অফ থেকেই চারটি দল সরাসরি খেলবে বিশ্বকাপে।


    অর্থাৎ সরাসরি বিশ্বকাপ খেলবে ১০টি দল আর বাকি চারটি জায়গার জন্য লড়াই করবে আরও ২৬টি দল। এর মধ্যে এখন পর্যন্ত চূড়ান্ত হয়েছে ২২টি দলের নাম
    ইতালি, ভুটানের সাথে চ্যালেঞ্জ লিগে খেলবে একসময়ের সাড়া জাগানো দল কেনিয়াও। যার মানে কেনিয়াকে বিশ্বকাপ খেলতে হলে তিনটি বাছাইপর্ব পার হয়ে আসতে হবে