• প্যারিস অলিম্পিক
  • " />

     

    প্যারিস অলিম্পিকের খরচ বেড়ে দ্বিগুণ! লাগতে পারে ৫০০ কোটি ইউরো

    প্যারিস অলিম্পিকের খরচ বেড়ে দ্বিগুণ! লাগতে পারে ৫০০ কোটি ইউরো    

    হাসান মাহাদী

    আন্দাজকে মিথ্যা প্রমানে ওস্তাদ অলিম্পিক আয়োজনের খরচ। কোভিডের পর এই প্রথম ‘দ্য গ্রেটেস্ট শো অন ইনিভার্স প্যারিসে। আর তাই এই অলিম্পিককে গোটা দুনিয়ার কাছে বিশেষ প্রমানে কোন ত্রুটি করছে না ফ্রান্স সরকার। 

    প্যারিস অলিম্পিক আয়োজনে ফ্রান্স সরকারের কমপক্ষে ৩০০ থেকে ৫০০ কোটি ইউরো পর্যন্ত খরচ হতে পারে বলে জানিয়েছেন ফ্রান্সের জাতীয় নিরীক্ষক।দেশটির সংবাদমাধ্যম ‘ইন্টাররেডি’কে বলেছেন ফ্রান্সের নিরীক্ষণ সংস্থার প্রধান পিয়েরে মসকোভিচি।তবে এখনো খরচের বিষয়ে নিশ্চিত নয় আয়োজক দেশ।

    মসকোভিচি বলেছেন, ‘অলিম্পিক আয়োজনের খরচ এখনো আমরা জানি না। এ গেমস আয়োজনে তিন, চার কিংবা পাঁচ শ কোটি ইউরো খরচ হতে পারে।’

    গেল বছর জানুয়ারিতে অলিম্পিকের আনুমানিক খরচ‘তিনশ কোটি ইউরোর আশপাশে’ হবে বলে জানিয়েছিলেন তিনি। তবে খাতা কলমের নয়া হিসাবে এই অঙ্কটা ফ্রান্স সরকারের অলিম্পিক আয়োজনের বাজেটের দ্বিগুন। সে সময় ফ্রান্স সরকার অলিম্পিক আয়োজনে বাজেট করেছিল ২৪৪ কোটি ইউরো।

     

    প্রতিটি অলিম্পিকেই প্রস্তুতির পরের ধাপগুলোতে খরচ বাড়ার নজির আছে। কারণ, বাজেট বরাদ্দের বাইরের খরচও আসে। অসম্পন্ন কাজ সময়মতো শেষ করতেও বাড়তি তহবিলের প্রয়োজন পড়ে।

    প্যারিস অলিম্পিক চলাকালীন কাজ করবেন ফ্রান্সের সরকারি কর্মীরা। ধর্মঘটের হুমকির মুখে এখন বোনাস নিয়ে তাদের সঙ্গে দর–কষাকষি করছে ফ্রান্স সরকার।শুধু পুলিশ বাহিনীকেই সর্বোচ্চ ৫০ কোটি ইউরো পারিশ্রমিক দিতে হবে ফ্রান্স সরকারকে।

    ২০২৪ অলিম্পিকের ভেন্যু হিসেবে ২০১৭ সালে প্যারিসকে বেছে নেওয়া হয়। তখন অনুমান করা হয়েছিল, সরকারি ও বেসরকারি খাত মিলিয়ে অলিম্পিক আয়োজনে ৬৬০ কোটি ইউরো খরচ হতে পারে ফ্রান্সের। এবার অঙ্কটা বেড়ে দাঁড়িয়েছে আনুমানিক ৯০০ কোটি ইউরো।

    অলিম্পিক গেমস আয়োজনে সঠিক হিসাব বের করা বেশ কঠিন কাজ।কিন্তু ২০২০ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা হিসাব করে বের করেছিলেন, ১৯৬০ সাল থেকে প্রতিটি সামার অলিম্পিক আয়োজনে বাজেটের চেয়ে খরচ হয়েছে বেশি। খেলাধুলায় জড়িত খরচগুলো প্রাক্কলিত হিসাবের চেয়ে দ্বিগুণ কিংবা তিনগুণ হয়েছে।এরমধ্যে ১৯৭৬ মন্ট্রিয়ল অলিম্পিক আর ২০১৬ রিওডি জেনিরো অলিম্পিক উল্লেখযোগ্য।এদুটি আসর আয়োজন করে মন্ট্রিয়ল এবং রিওডিজেনিরো প্রায় দেউলিয়া হয়ে পথে বসেছিলো। গ্রিসের অর্থনৈতিক মন্দার পেছনেও আছে ২০০৪ এথেন্স  অলিম্পিক্সের প্রভাব।

    প্যারিসের আয়োজকেরা অবশ্য খরচের লাগান টেনেই অলিম্পিক আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন।অলিম্পিক আয়োজনে বর্তমান অবকাঠামোরই ৯৫ শতাংশ ব্যবহার করতে চান তারা।২৬ জুলাই শুরু হবে প্যারিস অলিম্পিক।