• " />

     

    পাঁচদিনের বাদশা ভারত, প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান

    পাঁচদিনের বাদশা ভারত, প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান    

    গত সপ্তাহেই টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা ফিরে পেয়েছিলেন বিরাট কোহলিরা। অবস্থান ধরে রাখতে হলে জয় প্রয়োজন ছিল ত্রিনিদাদে। সেটা শেষ পর্যন্ত অধরাই থেকে যাওয়ায় ভারতের শ্রেষ্ঠত্ব স্থায়ী হল কেবল পাঁচদিন, তাঁদের সরিয়ে প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে এলো পাকিস্তান। এর মাধ্যমে টেস্ট র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে কম সময়ের মধ্যে শীর্ষস্থান হারানোর নতুন রেকর্ডও হয়ে গেলো। আগের রেকর্ডটা ছিল অন্তত এক মাসের।

     

    এর আগে ইংল্যান্ডের সাথে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে র‍্যাংকিংয়ের দু’ নম্বরে উঠে আসে মিসবাহর দল। একই সময়ে শ্রীলংকার কাছে ৩-০ ব্যবধানে ‘হোয়াইটওয়াশ’ হয়ে শীর্ষস্থান হারায় হয় অস্ট্রেলিয়ার। ওদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ ম্যাচের সিরিজ ১ ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে জিতে গিয়ে অস্ট্রেলিয়ার জায়গা নেয় ভারত। তবে অবস্থানটা ধরে রাখতে শেষ টেস্টে জয় প্রয়োজন ছিল কোহলিদের। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ম্যাচটা শেষ পর্যন্ত অমীমাংসিত থেকে গেলে শীর্ষস্থান থেকে ছিটকে পড়ে ভারতও। আপাতত সেরার স্বাদটা পাচ্ছে তাই পাকিস্তানই।


     

    ২০০৩ সালে নতুন র‍্যাঙ্কিং সিস্টেম চালু হওয়ার পর এই প্রথম টেস্টে এক নম্বর দল হল পাকিস্তান। এর আগে সর্বোচ্চ সাফল্য দ্বিতীয় অবস্থানটা প্রথম আসে গত নভেম্বরে, ইংল্যান্ডে আরব আমিরাতে সিরিজ হারিয়ে।

     

    গত দুই বছর টেস্ট সিরিজে টানা অপরাজিত থাকার সুফলই ভোগ করছেন মিসবাহরা। এ সময়ের মধ্যে খেলা ৬টি টেস্ট সিরিজে পাকিস্তান জিতেছে ৪টি, ড্র করেছে ২টি।

     

    দলের এমন অর্জনে স্বাভাবিকভাবেই তৃপ্তির সুর অধিনায়ক মিসবাহর কণ্ঠে, “ক্রিকেটের ঐতিহ্যবাহী আর বিশুদ্ধতম সংস্করণে শীর্ষস্থান পাওয়ার চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। একজন ক্রিকেটারের ক্যারিয়ারের সবচেয়ে বড় চাওয়াই তো থাকে এমন কিছু।

     

    এই প্রাপ্তিকে দীর্ঘদিনের পরিকল্পনা আর কঠোর পরিশ্রমের ফল বললেও একে কোনোরকম গন্তব্য বানাতে চান না তিনি, “এটা দীর্ঘ এক যাত্রার অংশ মাত্র। আমাদের সুদূরপ্রসারী লক্ষ্য প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট খেলে যাওয়া। ভালো ক্রিকেট খেলে বড় দলগুলোর প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে যেতে চাই, পাকিস্তানের সেই সমীহ জাগানিয়া দিনগুলো ফিরিয়ে আনতে চাই।”

     

    চলতি বছরে এ পর্যন্ত চারবার হাতবদল হয়েছে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শ্রেষ্ঠত্ব। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডের কাছে নিজেদের দেশে সিরিজ হারার পর শীর্ষে ওঠে ভারত। ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডকে ২-০ তে হারিয়ে সে জায়গা দখল করে অস্ট্রেলিয়া। গত সপ্তাহে আবার ভারতের পর আপাতত টেস্ট ক্রিকেট দুনিয়ার বাদশা পাকিস্তান।