• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    ব্যাটিং-বিপর্যয়ের পরও বাংলাদেশের আঘাত

    ব্যাটিং-বিপর্যয়ের পরও বাংলাদেশের আঘাত    

    তৃতীয় দিনের প্রথম সেশনটা পুরোপুরি ইংল্যান্ডেরই হওয়ার কথা ছিল। আগের দিন ৫ উইকেটে ২২১ রান নিয়ে দিন শেষ করেছিল বাংলাদেশ। আজ মাত্র ২৭ রান যোগ করেই হারিয়ে ফেলল শেষ ৫ উইকেট। কিন্তু শেষ পর্যন্ত সাকিব-মিরাজের আঘাতে সেশনটা ইংল্যান্ড নিজেদের করে নিতে পারেনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে যে ইংল্যান্ড ২৮ রানেই হারিয়ে ফেলেছে ৩ উইকেট!

    সকালের শুরুটাই দুঃস্বপ্নের মতো হয়েছিল বাংলাদেশ। দিনের মাত্র দ্বিতীয় বলে ডাউন দ্য উইকেট খেলতে এসে স্টাম্পড হয়ে গেছেন সাকিব। মঈন পেয়েছেন ইনিংসে নিজের তৃতীয় উইকেট। অভিষিক্ত সাব্বির নিজের সহজাত আক্রমণাত্মক খেলাই খেলছিলেন, মঈনকে এক ওভারে মেরেছিলেন পর পর দুই চার। সকালে বাংলাদেশের যা একটু সুখস্মৃতি হয়ে ছিল ওই ওভারই।

    কিন্তু নাইটওয়্যাচম্যান শফিউলের সঙ্গে জুটিটাও বেশিক্ষণ টেকেনি। আদিল রশিদকে উড়িয়ে মারতে গিয়ে মিড অনে ক্যাচ দিয়েছেন শফিউল। এর পর বাকি সময়টা নিজের করে নিয়েছেন বেন স্টোকস। প্রথমে অভিষিক্ত মিরাজকে মাত্র ১ রানেই এলবিডব্লু করেছেন। এর পর স্লিপে সাব্বিরকে ১৯ রানে ক্যাচ বানিয়েছেন কুকের। যদিও বলটা মাটিতে লেগেছিল কি না, সেটা নিয়ে সংশয় থেকেই গেছে। পরে আরেক নবাগত কামরুলকে আউট করে মুড়ে দিয়েছে বাংলাদেশের লেজ।

    কিন্তু ৪৫ রানের লিড নিয়েও ইংল্যান্ডের শুরুটা স্বস্তির হয়নি। ইনিংসের নবম ওভারই আঘাত হেনেছেন মিরাজ, স্লিপে মাহমুদউল্লাহর দারুণ এক ক্যাচ বানিয়েছেন অধিনায়ক কুকের। পরের ওভারেই সাকিবের আঘাত, সুইপ করতে গিয়ে কোনোরান না করেই এলবিডব্লু হয়ে গেছেন রুট। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে নিজের ১৫০তম উইকেটও পেয়ে গেছেন সেই সঙ্গে। এক ওভার পরেই আবার সাকিবের আঘাত, এবার ব্যাট-প্যাড ক্যাচ দিতে বাধ্য করেছেন বেন ডাকেটকে। ২৮ রানে ৩ উইকেট হারিয়ে লাঞ্চে গেছে ইংল্যান্ড।