• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    ভারতে ইংল্যান্ডের ধবলধোলাই দেখছেন ভন

    ভারতে ইংল্যান্ডের ধবলধোলাই দেখছেন ভন    

    প্রথম টেস্টটা ছিল টান টান উত্তেজনার। যেখানে জয়ের কাঁটা বার কয়েক এদিক-ওদিন দুলে স্থির হয়েছে ইংল্যান্ডের নামে। ২২ রানে পাওয়া এই জয়কে ছোট করে দেখছেন না সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। কিন্তু সামনেই পাঁচ টেস্টের সিরিজ ভারতে। সেখানে চট্টগ্রাম টেস্টের ভুলগুলো শোধরাতে না পারলে ইংল্যান্ডের এমনকি ধবলধোলাইও দেখছেন ভন।

    মাইকেল ভন মনে করেন চট্টগ্রাম টেস্টে ইংল্যান্ডের বিজয়ের অন্যতম মূল কারণ টস। টসে বিজয়ী হয়ে ব্যাটিং নিয়েছিল ইংল্যান্ড। ফলে স্পিন সহায়ক পিচে চতুর্থ দিন ব্যাট করতে হয় স্বাগতিকদের। এটাই গড়ে দিয়েছে মূল পার্থক্য। ভন বলেছেন বাংলাদেশের জায়গায় ইংল্যান্ডকে ব্যাট করতে হলে তারাই থাকতে পারতো পরাজিতের দলে।

    চট্টগ্রাম টেস্ট খুব নিবিড়ভাবে দেখেছেন ভন। চতুর্থ দিন খেলা শেষে টুইটারে জানিয়েছেন নিজের মুগ্ধতার কথা। লিখেছেন, “ফলাফল যাই হোক এই টেস্ট হতে পারে ক্রিকেটের সেরা সংস্করণটির বিজ্ঞাপন। এর পেছনে আছে পিচ, এটাই খেলাটিকে এতটা দারুণ করেছে।”

    পিচ কিংবা বাংলাদেশ তাঁর শ্রদ্ধা কাড়তে পারলেও ইংল্যান্ড দল নিয়ে তিনি ঠিক সন্তুষ্ট নন। অ্যলিস্টার কুকের দলের কিছু ভুল খুব বেশি করে চোখে লেগেছে ৫১ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়া ভন। উত্তরসূরীদের সতর্ক করে বলেছেন ভারতে এভাবে খেললে খুব খারাপ পরিণতি হতে পারে।

    ওপেনিংয়ে বেন ডাকেটের পরিবর্তে ভনের পছন্দ হাসিব হামিদকে। বাঁহাতি কুকের সঙ্গে ডানহাতি হামিদের জুটিটাই বেশি লাগসই বলে মত তাঁর। তবে ডাকেটকে একেবারে বাদ দিতে চান না তিনি। ব্যাট হাতে ব্যর্থ গ্যারি ব্যালান্সের জায়গায় খেলাতে চান তাঁকে। ইংল্যান্ডের টপ অর্ডারের ছয়জনের পাঁচজনই বাঁহাতি। এটাই অফ স্পিনের বিপক্ষে তাঁর উদ্বেগের কারণ।

    ভন মনে করেন আসন্ন ভারত সফরে এমন ব্যাটিং লাইন আপ ধসে পড়বে রবিচন্দ্রন অশ্বিনের মতো অফ স্পিনারদের সামনে। এজন্যই আরেকজন ডানহাতি ব্যাটসম্যানকে টপ অর্ডারে চাওয়া।

    এখানে ভন স্মরণ করছেন ২০১৩ সালের অ্যাশেজকে। যেখানে টপ অর্ডারে অনেক বাঁহাতি ব্যাটসম্যানকে নিয়ে খেলতে আসা অস্ট্রেলিয়াকে দারুণ ভুগিয়েছিলেন ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ান।

    ওয়ানডে সিরিজ জেতানো অধিনায়ক জস বাটলারকে দলে দেখতে চান ভন। সেটা একজন স্পিনারকে বাদ দিয়ে হলেও। প্রথম টেস্টে আদিল রশিদের সাদামাটা বোলিং মোটেই পছন্দ হয়নি তাঁর। তাঁর জায়গায় বাটলারকে নিয়ে ব্যাটিং শক্তি বাড়ানোর পক্ষে তিনি।

    তবে শুধু সমালোচনা নয়, ইংল্যান্ডের প্রশংসাও করেছেন তিনি। ভনের চোখে এই টেস্টে ইংল্যান্ডের হৃৎপিণ্ড হয়ে কাজ করেছে অলরাউন্ডাররাই। বেন স্টোকস, জনি বেয়ারস্টো ও মঈন আলীর খেলার অকুণ্ঠ প্রশংসা করেছন সাবেক এই অধিনায়ক।