• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    সতীর্থদের মধ্যে জেদ দেখছেন মুশফিক

    সতীর্থদের মধ্যে জেদ দেখছেন মুশফিক    

    হৃদয় জিততে জিততে যেমন ক্লান্ত বাংলাদেশের সমর্থকরা, তেমনি ক্লান্ত বাংলাদেশের ক্রিকেটাররাও। আজ সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম বলেছেন প্রথম টেস্টে ২২ রানে হারের পর একটা জেদ চলে এসেছে দলের সবার মধ্যে। ঢাকা টেস্টে জয়ের এমন সুযোগ পেলে তা আর হারাতে চায় না বাংলাদেশ।

    চট্টগ্রাম টেস্ট অনেকদিন একটা আক্ষেপের নাম হয়ে থাকবে বাংলাদেশের ক্রিকেটের জন্য। কোটি সমর্থকের মতো এই টেস্ট নাড়া দিয়েছে ক্রিকেটারদেরও। কিন্তু সেটা নিয়েই পড়ে থাকতে চান না বাংলাদেশ অধিনায়ক, “আমাদের সামনে এগোতে হবেই। যতই ভালো খেলি না কেন ম্যাচ আমরা ম্যাচ হেরেছি।” এই আক্ষেপকেই প্রেরণায় পরিণত করতে চান মুশফিক, “দলের সবার মধ্যেই একটা জেদ আছে। শেষ দিনের প্রথম সেশনে ওভাবে হেরে যাওয়ার পর এখন সবাই চাইছে জিততে।” মুশফিক মনে করেন অনেক কিছুই নির্ধারণ করতে পারে টেস্টের প্রথম দিনটি, “এই টেস্টের প্রথম দিনটি গুরুত্বপূর্ণ হবে। আমরা চেষ্টা করবো প্রতিপক্ষের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে।”

    কিন্তু বৃষ্টিদেবতার মনে হয়তো অন্য কিছু আছে। ঘূর্ণিঝড় কায়ান্টের প্রভাবে বৃষ্টি হয়েছে ঢাকাজুড়ে। সকাল বেলার বৃষ্টিতে সংক্ষিপ্ত করতে হয়েছে বাংলাদেশের শেষবেলার অনুশীলন। ঢাকা টেস্টের প্রথম দিন নিয়ে শঙ্কা তাই থেকেই যাচ্ছে। মুশফিক অবশ্য এ নিয়ে খুব একটা চিন্তিত নন, “আমি তো সকালে ভেবেছি টানা এক-দুই দিন বৃষ্টি হবে। এখন তো মাঠে এসে দেখি ভীষণ গরম, আমার তো মনে হয় না এটা খুব বেশি প্রভাব ফেলবে।”  তবে বৃষ্টি হলে গেমপ্লানে আসবে পরিবর্তন, “আমাদের যে পরিকল্পনা ছিল, সেখান থেকে একটু হলেও হয়তো নড়চড় হতে পারে। হয়্তো রোদ থাকলে উইকেটের ড্রাই আপ ভিন্ন হতে পারত। কিন্তু গতকালও উইকেটে দেখে আমরা খুশি ছিলাম। প্রায় প্রস্তুত উইকেট।”

    চট্টগ্রামের স্পিন সহায়ক স্পোর্টিং উইকেট প্রশংসা কুড়িয়েছে বেশ। ঢাকার উইকেটেও ভালো কিছু করার প্রত্যয় জানিয়েছেন মুশফিক, “ঢাকার উইকেটের মাটি অন্যরকম। জানি না কেমন ব্যবহার করবে। তবে যেমনই করুক, আশা করব আমাদের স্পিনাররা সুবিধা পেলে সেটা নিতে পারবে এবং আমাদের ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলতে পারবে। তাহলে ভালো ফল এখানেও আসবে।”

    প্রথম টেস্টে ইংল্যান্ডের ২০ উইকেটের ১৮টিই তুলে নিয়েছিলেন বাংলাদেশের স্পিনাররা। অন্যদিকে, ইংল্যান্ডের পেসাররা দারুণ বল করেছেন। এই টেস্টের স্কোয়াডে আছেন গত টেস্টে অভিষিক্ত কামরুল ইসলাম রাব্বি ও নবাগত শুভাশিস রায়। তাঁদের জন্য শুভকামনাই থাকলো মুশফিকের কন্ঠে, “অভিজ্ঞ হলেই যে ভালো করবে, সেটার নিশ্চয়তা নেই। বর্তমানে যে ভালো করছে, সেটাও ভাবতে হবে। তারা নতুন, কিন্তু শেষ ম্যাচেও অভিষিক্তরা ভালো করেছে।”