• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    মুশফিকদের সামনে কেমব্রিজের মেধাবী

    মুশফিকদের সামনে কেমব্রিজের মেধাবী    

    খেলার মাঠ নয়, ইংলিশ ক্রিকেটার জাফর আনসারিকে বোধহয় ভালো মানাতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি ও সমাজ বিজ্ঞানে প্রথম শ্রেণী পাওয়া জাফর যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নির্বাচন কমিটির দৃষ্টি আকর্ষণ করতে পারতেন অনায়াসে। কিন্তু আনসারি হয়েছেন ক্রিকেটার। সারের হয়ে দুর্দান্ত খেলার পর কাল বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেকের কথা আছে এই অলরাউন্ডারের।

    বাবা ড. খিজার আনসারি লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। বড় ভাই আকবর আনসারিও পড়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে। জাফর আনসারিও সে দিকেই যাচ্ছিলেন। কিন্তু ক্রিকেট খেলার নেশা যে আষ্টেপৃষ্টে জড়িয়ে রেখেছে তাঁকে। সেজন্য শেষ পর্যন্ত ক্রিকেটারই হয়েছেন ২৪ বছর বয়সী জাফর। আদর্শ হিসেবে সামনে ছিলেন বড় ভাই আকবর আনসারি। যিনি ক্যামব্রিজে পড়ার পাশাপাশি খেলেছেন কাউন্টিতেও। কাল অভিষেক হয়ে গেলে জাফর আনসারি হবেন এড স্মিথের পর ইংল্যান্ডের হয়ে খেলা দ্বিতীয় পড়াশোনায় মেধাবী ক্রিকেটার। ইংল্যান্ডের হয়ে তিন টেস্ট খেলা স্মিথও ছিলেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ডবল ফার্স্ট ক্লাস পাওয়া কৃতি ছাত্র।

     


    মেধাবী জাফরকে বেশ পছন্দ করে তাঁর সারে সতীর্থরা। ড্রেসিংরুমের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেছেন, “আমার মনে হয় সারে সতীর্থরা এমন কিছু নিয়ে আমার সঙ্গে কথা বলতে পছন্দ করে যে সব নিয়ে তাঁরা সাধারণত কথা বলে না।” বর্তমানে ক্রিকেট কেবল উপভোগের বিষয় নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ভীষণ চাপও। এই চাপটা নিতে চান না জাফর, “ক্রিকেটকে খুব সিরিয়াসলি না নেয়ার জন্য আমি পড়াশোনাকে ব্যবহার করি। আমি মনে করি ক্রিকেট একটা খেলা মাত্র। জীবনের অনেক কিছুই এর চেয়ে গুরুত্বপূর্ণ।”

    প্রথম শ্রেণীর ৬৬টি ম্যাচ খেলার পর কাল ঢাকা টেস্টে ইংল্যান্ডের টেস্ট ক্যাপ মাথায় পরার কথা জাফরের। কাউন্টি দল সারেতে টপ অর্ডারে ব্যাট করার পাশাপাশি দারুণ বাঁহাতি স্পিন বোলিং করে নজর কেড়েছেন নির্বাচকদের। তবে টেস্টে অভিষেকের অপেক্ষায় থাকলেও ইতিমধ্যে ইংল্যান্ডের হয়ে ওয়ানডে অভিষেক হয়ে গেছে তাঁর। তবে আয়ারল্যান্ডের কুখ্যাত বৃষ্টিতে সে ম্যাচ ভেসে গেলে ব্যাট-বল কিছুই করা হয়নি জাফরের। কালও আছে বৃষ্টির শঙ্কা। জাফর আনসারি নিশ্চয়ই প্রার্থনা করবেন এই ম্যাচটা যেন বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত না হয়।