• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    তামিম-মুমিনুলে বাংলাদেশের দুর্দান্ত শুরু

    তামিম-মুমিনুলে বাংলাদেশের দুর্দান্ত শুরু    

    প্রথম দিনের শুরুটা এরচেয়ে ভালো আর হতে পারতো না বাংলাদেশের। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ রানের জুটি গড়ে দিনের প্রথম সেশন শেষ করেছেন তামিম ইকবাল ও মুমিনুল হক। লাঞ্চ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ১১৮ রান। ৬৮ রান করে তামিম ও ৪৪ রান করে মুমিনুল হক অপরাজিত আছেন।

    টসে জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ। কিন্তু ইনিংস শুরু হতে না হতেই আঘাত করেছে ইংল্যান্ড। ক্রিস ওকসের করা তৃতীয় ওভারে আউট হন ১ রান করা ইমরুল কায়েস। কিন্ত এর পরেই দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করেন তামিম ইকবাল ও মুমিনুল হক। দুজন মিলে গড়ে তোলেন ১১৭ রানের জুটি।

    ইংল্যান্ড যে তামিম ইকবালের প্রিয় প্রতিপক্ষ তা তো জানাই। এই নিয়ে অ্যালিস্টার কুকদের বিপক্ষে খেলা ছয় টেস্টের প্রতিটিতেই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেললেন তামিম। নিজের কুড়িতম ফিফটি পথে ৮টি চার মেরেছেন বাংলাদেশের ওপেনার। শুরুতে দেখেশুনে খেললেও ধীরে ধীরে স্বরূপে ফিরেছেন তামিম। ক্রিস ওকস ও জাফর আনসারিকে পর পর দুই ওভারে মেরেছেন পাঁচটা চার। তবে এর মধ্যে দুবার ইংল্যান্ডের রিভিউয়ের শিকার হয়েও নট আউট প্রমাণিত হয়েছেন বাংলাদেশ ওপেনার।

    ফর্মে ফিরেছেন মুমিনুল হকও। গত বছরের মে মাসে পাকিস্তানের বিপক্ষে ৬৮ রান করার পর এটাই মুমিনুলের খেলা সর্বোচ্চ রানের ইনিংস। ৪৪ রানের ইনিংস খেলতে মাত্র ৬৫ বল নিয়েছেন তিনি। মেরেছেন দৃষ্টিনন্দন ৭টি চার।

    লাঞ্চের পর বাকি দিনটা এমন ব্যাট করতে পারলে বাংলাদেশ সংগ্রহটা যে ইংলিশদের চোখ রাঙাবে তা নিয়ে সন্দেহ নেই।