• ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    বিপর্যয়ের পর বাংলাদেশের পাল্টা আঘাত

    বিপর্যয়ের পর বাংলাদেশের পাল্টা আঘাত    

    টপ অর্ডারের ধস ঠেকানোর জন্য কোনো টোটকা থাকলে সেটা নিয়ে নিশ্চয়ই চিন্তা-ভাবনা করতেন ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক। প্রথম টেস্টের দুই ইনিংসের পর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও যে খেই হারিয়েছে ইংলিশ টপ অর্ডার! বৃষ্টি এসে প্রথম দিনের খেলা তাড়াতাড়ি শেষ করার আগে ৫০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছে ইংল্যান্ড। এর পুরো কৃতিত্বটা বাংলাদেশের স্পিনারদের। ২৬ রানে ২ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ ও ২১ রানে ১ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। ১৫ রান করে জো রুট ও ২ রান করে অপরাজিত আছেন মঈন আলী।

    ৪৯ রানে শেষ ৯ উইকেট হারানোর মতো অবিশ্বাস্য ধসের পর বল হাতে ঘুরে দাঁড়িয়েছেন করছেন বাংলাদেশের স্পিনাররা। ১০ রানের মাথায় প্রথম আঘাত হানেন সাকিব, উইকেটের পেছনে মুশফিকের ক্যাচ বানান ওপেনার বেন ডাকেটকে। এর দুই বল আগেই সাকিবকে ছয় মেরেছিলেন ডাকেট। দলীয় ২৪ রানে ঘটে ইংল্যান্ডের দ্বিতীয় উইকেটের পতন। মিরাজের বল কুকের পায়ে লাগলে জোরালো আপিল করে বাংলাদেশ। কিন্তু এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দেননি আম্পায়ার কুমার ধর্মসেনা। এরপর অধিনায়ক মুশফিকুর রহিম রিভিউ নিলে দেখা যায় আউট হয়েছেন কুক।  সর্বশেষ পাঁচ ইনিংসে কুকের সর্বোচ্চ রান ৩৫। সাম্প্রতিক ফর্ম ইংলিশ অধিনায়ককে নিশ্চয়ই ভাবিয়ে তুলবে।

    ৪২ রানে তৃতীয় উইকেট হারায় ইংলিশরা। গ্যারি ব্যালান্সের ফর্মটা নড়বড়ে যাচ্ছে। উইকেটের পেছনে তাঁকে মুশফিকের ক্যাচ বানান মিরাজ। ছয় ইনিংস আগে সর্বশেষ ফিফটি করা ব্যালান্স যে নির্বাচকদের ভ্রূকুটি বাড়িয়েছেন তা নিয়ে সন্দেহ নেই।

    বিকেল বেলা অকস্মাৎ মুষলধারে বৃষ্টি শুরু হলে খেলা বন্ধ রাখতে হয়। শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় আজকের খেলা সেখানেই শেষ করার। সে ক্ষতি পুষিয়ে নিতে আগামী কাল নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগেই শুরু হবে খেলা।