• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    অন্তিম মুহূর্তের গোলে আর্সেনালের জয়

    অন্তিম মুহূর্তের গোলে আর্সেনালের জয়    

    শাকার লাল কার্ড, মার্নির ইঞ্জুরি- সব মিলিয়ে দ্বিতীয়ার্ধে সময় নষ্ট হয়েছে বেশ খানিকটাই। নির্ধারিত ৯০ মিনিট শেষে তাই ৭ মিনিট অতিরিক্ত দিলেন ফোর্থ অফিশিয়াল। ৯২ মিনিটে গ্রের পেনাল্টিতে সমতায় ফেরে বার্নলি। আর্সেনালও হাল ছাড়ার পাত্র নয়। এই বার্নলির মাঠেই গত অক্টোবরে ৯২ মিনিটে গোল করে জিতে এসেছিল 'গানার'রা। বিতর্কিত সেই গোলের মূল 'আসামী' ছিলেন কসিয়েলনি। এবারও বিতর্কের কেন্দ্রে সেই কসিয়েলনিই। ৯৭ মিনিটে বেন মি'র ফাউলের শিকার হয়ে আর্সেনালকে পেনাল্টি এনে দেন এই ফরাসী ডিফেন্ডার। যদিও রিপ্লেতে দেখা গেছে, অফসাইডে ছিলেন তিনি। ম্যাচের একেবারে শেষ মূহুর্তে 'পানেনকা' পেনাল্টিতে আর্সেনালের জয় নিশ্চিত করেন অ্যালেক্সিস সানচেজ। বিতর্কঠাসা এক ম্যাচে বার্নলিকে ২-১ গোলে হারিয়েচ পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে আসলো আর্সেনাল।

    নিজের গোলটা অবশ্য আরো আগেই পেতে পারতেন সানচেজ। প্রথমার্ধে দু-তিনটি সুযোগ হাতছাড়া না করলে আর্সেনালের জয়ের ব্যবধানটা আরো বড়ই হত। মৌসুমজুড়ে দুর্দান্ত ফর্মে থাকা বার্নলি কিপার টম হিটনের কথা আলাদা করে বলতেই হয়। ওজিল ও সানচেজকে দুবার অসাধারণ দক্ষতায় ফেরান ইংলিশ এই কিপার।

    দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে আর্সেনালকে নিশ্চিত এক পেনাল্টি থেকে বঞ্চিত করেন রেফারী। অবশ্য এর মিনিট তিনেক পরই হিটনদুর্গ ভাঙ্গতে সক্ষম হয় আর্সেনাল। ওজিলের কর্ণার থেকে হেড করে আর্সেনালের জার্সিতে নিজের প্রথম গোল করেন মুস্তাফি। ৬৮ মিনিটে ডেফোরকে মারাত্মক ট্যাকেল করে লিগ মৌসুমে নিজের দ্বিতীয় লাল কার্ড দেখেন শাকা। গত মৌসুমের শুরু থেকে ইউরোপের শীর্ষ ৫ লিগে শাকার(৫) চেয়ে বেশিবার বহিষ্কৃত হননি কেউই। কিন্তু অতিরিক্ত সময়ের ২য় মিনিটে বার্ন্সকে নিজেদের বক্সে ফেলে দিয়ে বার্নলিকে পেনাল্টি উপহার দেন ককোলান। ১২ গজ থেকে চেককে পরাস্ত করতে ভুল করেননি আন্দ্রে গ্রে। গোলের পর ফোর্থ অফিসিয়ালের সাথে বাকবিতণ্ডায় জড়িয়ে বহিষ্কৃত হন ওয়েঙ্গারও। নাটক বাকি ছিল তখনও। ৯৭ মিনিটে অফসাইডে থাকা কসিয়েলনি ফাউলের শিকার হওয়ায় পেনাল্টি পায় আর্সেনাল। কোপা আমেরিকা '১৫-এর ফাইনালের মতো 'পানেনকা'য় লক্ষ্যভেদ করে দলকে জয় এনে দেন সানচেজ। ১৫ গোল নিয়ে লিগের সর্বোচ্চ গোলদাতা এখন সসানচেজই। ০৯-১০ মৌসুমে ইউনাইটেডের (সিটির বিপক্ষে) পর এবারই কোনো দল লিগে একই প্রতিপক্ষের বিপক্ষে দুবার জিতলো অন্তিম মূহুর্তের গোলে।

    ২২ ম্যাচ শেষে ৪৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এল আর্সেনাল। ৪৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে পচেত্তিনোর স্পার্স। ৪৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে লিভারপুল। ৪৩ এবং ৪১ পয়েন্ট নিয়ে যথাক্রমে ৫ম ও ৬ষ্ঠ স্থানে আছে সিটিইউনাইটেড