• ভারত-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    সেশনটা বাংলাদেশের হতে দিলেন না সাকিবই

    সেশনটা বাংলাদেশের হতে দিলেন না সাকিবই    

    স্কোর

    তৃতীয় দিন, চা বিরতি

    ভারত ৬৮৭/৬

    বাংলাদেশ ৭৪ ওভারে ২৪৬/৬ (সাকিব ৮২, মুশফিক ৪৭*, সাব্বির ১৬, মিরাজ ৯*; যাদব ২/৬১)


    সেশনটা হতে পারত বাংলাদেশের। আরেকটু নির্দিষ্ট করে বললে সাকিব আল হাসান আর মুশফিকুর রহিমের। টেস্টে প্রথমবারের মতো রাজীব গান্ধী স্টেডিয়ামের কোরাস একটু স্তব্ধ করে দিতে পেরেছিলেন দুজন। কিন্তু স্তিমিত হতে থাকা কোলাহল আরও উচ্চকিত করে তোলার সুযোগটা দিলেন সাকিবই। দারুণ খেলতেই উইকেট ছুঁড়ে দিয়ে এলেন ৮২ রানে। পরে সাব্বিরের আউটে বাংলাদেশের ফলো অনে পড়াটা এখন শুধুই সময়ের ব্যাপার। টিমটিমে আশার প্রদীপ হয়ে দাঁড়িয়ে আছেন শুধু মুশফিকুর রহিম।

    তবে বাংলাদেশ অধিনায়ক নিজেকে ভাগ্যবান মনে করতেই পারেন। সাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝিতে তিন বার অন্তত রান আউটের সুযোগ দিয়ে ফেলেছিলেন। প্রথমবার ১৮ রানে মাথায় মনে হচ্ছিল আউট হয়েই গেছেন। সাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ক্রিজে ঢুকতেও দেরি করে ফেলেছিলেন। কিন্তু বার বার রিপ্লে দেখেও তৃতীয় আম্পায়ার ক্রিস গ্যাফেনি নিশ্চিত হতে পারেননি ওটা আউট ছিল কি না। শেষ পর্যন্ত সিদ্ধান্তটা গেছে মুশফিকের পক্ষেই।

    পরে আরও দুই বার রান আউট থেকে বেঁচে গেছেন। একবার তো তিন রান নিতে গিয়েই আরেকটু হলে আউট হয়ে গিয়েছিলেন। তবে রানের চাকাটা ছিল সচল, সাকিব তাঁর স্বভাবসুলভ আক্রমণাত্মক ইনিংস খেলছিলেন। দেখতে দেখতে আশির ঘরেও চলে এসেছিলেন, আরেকটি সেঞ্চুরি মনে হচ্ছিল সময়ের ব্যাপার। তখনই কেন যেন মাথায় ভূত চেপে বসলো। অশ্বিনের বল ডাউন দ্য উইকেটে খেলতে এসে ক্যাচ দিলেন মিড অনে। আরও একবার নিজের উইকেটটা ছুঁড়েই দিয়ে এলেন, দুজনের ১০৭ রানের জুটিটাও ভেঙে গেল। ৫৮ ওভার পর টেস্টে আবারও উইকেট পেলেন অশ্বিন, সর্বশেষ দুই উইকেটের মাঝে এতোটা বিরতি ছিল ২০১৩ সালে। বাংলাদেশও এই টেস্টে প্রথমবারের মতো স্পিনারদের উইকেট দিয়ে এলো।

    অন্য প্রান্তে সাব্বির শুরু করেছিলেন ছয় মেরে। তবে খুব বেশিক্ষণ থাকতে পারনেনি, জাদেজার ফুল লেংথ বলে সুইপ করতে গিয়ে মিস করেছেন। আম্পায়ার খুব দ্বিধা না করেই আঙুল তুলে দিয়েছেন, সাব্বিরও রিভিউ নেননি। পরে মিরাজকে নিয়ে বাকি সেশনটা খুব একটা বিপদ ছাড়াই পার করে দিয়েছেন। তবে ৪৪১ রানে পিছিয়ে বাংলাদেশ, ফলো অন বাঁচাতেই অবিশ্বাস্য কিছু করতে হবে মুশফিকদের।