• ভারত-বাংলাদেশ সিরিজ
  • " />

     

    নিজেকে বদলাতে চান না সাকিব

    নিজেকে বদলাতে চান না সাকিব    

    ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের বিপক্ষে গত দুই সিরিজেই দলের প্রয়োজনের সময় বাজে শট খেলে উইকেট দিয়ে এসেছেন। ভারতের বিপক্ষে চলতি টেস্টেও প্রথম ইনিংসে ব্যক্তিগত ৮২ রানের মাথায় সেটার পুনরাবৃত্তি করলেন। সংগত কারণেই দিনের খেলা পরবর্তী সংবাদ সম্মেলনে এ নিয়ে ওঠা প্রশ্নের জবাবে সাকিব আল হাসান একাধিকবার নিজের খেলার ধরণ না বদলানোর কথাটা জোর দিয়ে উচ্চারণ করলেন।

     

    বাজে শটে আউট হওয়ার আগে গুরুত্বপূর্ণ সময়ে দারুণ একটা ইনিংসই খেলেছেন সাকিব, “আসলে ওইসময় আমি ইতিবাচক চিন্তা নিয়ে খেলছিলাম। মারার বল পেলে মারবো, এমন চিন্তাই ছিল। সফট হ্যান্ডে খেলতে চাচ্ছিলাম যেন কানায় লেগে ক্যাচ না উঠে যায়।”

     

    শেষ পর্যন্ত ফিরেছেন অশ্বিনের বলে মিড অনে যাদবের হাতে ক্যাচ দিয়ে। কৃতিত্বটা অবশ্য অশ্বিনকেই দিচ্ছেন সাকিব, “সম্ভবত ওর ওই স্পেলটা আমার ক্যারিয়ারে মোকাবেলা করা সবচেয়ে সেরা স্পেল। ও যেভাবে দুই দিকে বল ঘোরাচ্ছিল, দুর্দান্ত। পুরো কৃতিত্বটাই তাঁর।”

     

    কিন্তু ওইসময় অমন শট খেলা কতোটা প্রয়োজন ছিল? “আপনি যদি আমার ইনিংসটা দেখেন, আমি কিন্তু শট খেলেই রান করছিলাম। ওই বলটা আমি ব্যাটে ঠিকভাবে লাগাতে পারি নি। ওটা বাদ দিলে আমার ব্যাটিংটা পুরোপুরিই ইতিবাচক ছিল বলে আমি মনে করি। আর আমি আসলে পাঁচ-ছয় বছর ধরে এভাবেই খেলে আসছি, এখন হুট করে খেলার ধরণ বদলাতে চাই না।”

     

    খেলা বদলালে নিজের স্বকীয়তাটুকুই হারাবেন বলে বলছেন সাকিব, “আসলে আমি অতো কিছু চিন্তা করে ব্যাটিং করি না। শট খেলতে ভালো লাগে, ওটাই খেলতে থাকি। কখনও সাকসেসফুল হই, কখনও হই না। সুতরাং এটা নিয়ে খুব বেশী চিন্তা করার কিছু আছে বলে আমি মনে করি না। এটাই আমার ন্যাচারাল খেলা, আমি এভাবেই খেলতে স্বচ্ছন্দ বোধ করি। এটা বদলালে আমি আসলে আর সাকিব থাকবো না। আমি অন্তত এভাবেই ভাবি।”