• বাংলাদেশ বনাম শ্রীলংকা
  • " />

     

    ইতিহাস গড়তে পারবে বাংলাদেশ ?

    ইতিহাস গড়তে পারবে বাংলাদেশ ?    

    স্কোর

    চতুর্থ দিন শেষে

    শ্রীলঙ্কা ৩৩৮ ও ২৬৮/৮ (করুনারত্নে ১২৬, পেরেরা ২৬*, লাকমল ১৬*; মুস্তাফিজ ৩/৫২, সাকিব ৩/৬১ )

    বাংলাদেশ ৪৬৫


    দিনের শেষ বল। সুরঙ্গ লাকমল ও দিলরুয়ান পেরেরা বাংলাদেশ হতাশায় ডুবিয়ে পার করিয়ে দিয়েছেন শেষ বিকেল। শেষ বলেই মোসাদ্দেকের বলে ক্যাচ গেল শর্ট লেগে। আম্পায়ার আলিম দার শুরুতে মাথাও নেড়েছিলেন। কিন্তু শেষ মুহূর্তে আবার মত বদলে আউট দিলেন না। হটস্পট, স্নিকোবিহীন রিভিউতে আম্পায়ার কোনো প্রমাণ পেলেন না। শেষটা বাংলাদেশের হতে হতেও হলো না।

    তবে ম্যাচের পুরো ছবি তা বলছে না। কলম্বো টেস্টে এখনো বাংলাদেশের জয়ের সম্ভাবনা বেঁচে আছে ভালোমতোই, শ্রীলঙ্কার লিড মাত্র ১৩৯ রানের। পি সারা ওভালের ইতিহাস বলছে, এখানে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৫২ করেও জেতার রেকর্ড আছে। সবচেয়ে বড় কথা, পি সারাতে চতুর্থ ইনিংসে ব্যাট করে ১১ বারের মধ্যে ছয়বারই জয় পেয়েছে রান তাড়া করা দল। এমনকি এমনকি তার পাঁচটিই ১৩৯ রানের চেয়ে বেশি। উইকেট বলছে, এখনও পিচ ব্যাটসম্যানদের জন্য কোনো দুর্বোধ্য জটিল ধাঁধাঁ হয়ে যায়নি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বপ্নটা এখনো বেঁচে আছে ভালোমতোই।  কিন্তু আজকের শেষ দিনে এমন না হলে বাংলাদেশের জন্য দনটা রঙিন হতেই পারত।

    অথচ করুনারত্নের আউটের পর মনে হচ্ছিল, বাংলাদেশের আজ ব্যাট করতেও হতে পারে। দিলরুয়ান পেরেরার সাথে অনেকটা সময় কাটিয়ে দেওয়ার পর বাংলাদেশের বোলারদের আরও হতাশ করবে বলেই করুনারত্নে আভাস দিচ্ছিলেন। কিন্তু সাকিবের বলে খোঁচা মেরতে ক্যাচ দিলেন স্লিপে। দিনের তখনো ১৯ ওভারের কাছাকাছি বাকি, মুশফিক নিশ্চয় ভেবেছিলেন আজ আবার ব্যাট করতে হতে পারে। পেরেরা অবশ্য তার আগেই আউট হয়ে যেতে পারতেন, সাকিবের বলে নিশ্চিত এলবিডব্লু দেননি। কিন্তু আম্পায়ার আলিম দার আঙুল ওঠাননি, রিভিউ শেষ হয়ে যাওয়ায় বাংলাদেশও আর আবেদন করতে পারেননি।

    তবে হেরাথ ও পেরেরা এরপর আরও কিছুটা সময় বাংলাদেশকে হতাশ করে গেছেন। দুজন মিলে অষ্টম উইকেটে ২১ রানের জুটিও গড়ে ফেলেছিলেন। এরপর তাইজুল বোলিংয়ে এসেই ভাঙলেন জুটি, এলবিডব্লু হয়ে গেলেন হেরাথ।

    কিন্তু বাকিটা সময় মুশফিকদের হতাশ করে গেছেন লাকমল- পেরেরা। লাকমল এসে রানের চাকাটাও বেশ কিছুটা সচল করেছেন। শেষ বিকেলে দুজন তুলে নিয়েছেন আরও ৩০ রান। কাল সকালে এই এই উইকেট বাংলাদেশ কত দ্রুত তুলে নিতে পারে, তার ওপরেই নির্ভর করছে ম্যাচের ভবিষ্যত। কে জানে, ১৫০ পেরিয়ে গেলে চতুর্থ ইনিংসের বাংলাদেশের যে রেকর্ড, তাতে এই রানই হয়ে উঠবে অনেক বেশি।