• বাংলাদেশ বনাম শ্রীলংকা
  • " />

     

    আশা জাগিয়েও পারলেন না মাশরাফি-মাহমুদউল্লাহ

    আশা জাগিয়েও পারলেন না মাশরাফি-মাহমুদউল্লাহ    

    স্কোর

    শ্রীলঙ্কা বোর্ড একাদশ ৫০ ওভারে ৩৫৪/ ভিরাক্কুডি ৬৭, পেরেরা ৫৪; সানজামুল ১/২৭)

    বাংলাদেশ ৫০ ওভারে ৩৫২/৮ (সাব্বির ৭২, মাহমুদউল্লাহ ৭১*, মাশরাফি ৫৮, মোসাদ্দেক ৫৩, সৌম্য ৪৭; ধনঞ্জয়া ৩/৬১)

    ফলঃ  বোর্ড একাদশ ২ রানে জয়ী


    হলো না। তীরে এসেও তরী ভেড়াতে পারল না বাংলাদেশ। শেষ বলে জয়ের জন্য মাহমুদউল্লাহকে চার মারতে হতো। কিন্তু নিতে পেরেছেন মাত্র ১ রান। শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশের কাছে ৩ রানেই ন্যাচটা হেরে গেল বাংলাদেশ দল। ৩৫৪ রানের পাহাড় তাড়া করতে গিয়ে থেমে গেল ৩৫২ রানে।

    প্রস্তুতি ম্যাচে জয় পরাজয় বড় কথা নয়। ম্যাচটা হেরে যাওয়ায় মাশরাফি বিন মুর্তজাও খুব মন খারাপ করবেন না। তবে ৩৫৪ রানে হেরে গিয়ে একটু আক্ষেপ থাকতেই পারে। ম্যাচটা যে হাতের মুঠোয় নিয়ে এসেও ফসকে গেছে বাংলাদেশের। একটা সময় যখন ১২ বলে ১৭ রানের সহজ সমীকরণ, সেখান থেকেই ম্যাচটা হেরে গেছে বাংলাদেশ।

    অথচ এতটুকু পথ আসাটাই তো প্রায় অসম্ভব মনে হয়েছিল। ৩৮.৫ ওভারে যখন ৭ উইকেট পড়ে যায় , জয়ের জন্য তখনো ১১.১ ওভারে বাংলাদেশের দরকার ১১৫ রান। হাতে আছে ৩ উইকেট, ম্যাচটা হয়তো অনেকেই সেখানেই শেষ দেখে ফেলেছিলেন।

    কিন্তু মাহমুদউল্লাহ আর মাশরাফি ভেবেছিলেন অন্যরকম। নিজের স্বভাবসুলভ ঝড় শুরু করেছিলেন মাশরাফিই, ফিফটিও পেয়ে যান মাত্র ২৮ বলে। তোপ শুরু করেছিলেন স্পিনারদের দিয়ে, ধনঞ্জয়া-সিরিবর্ধনাদের আছড়ে ফেলেছেন দড়ির ওপারে। অন্য প্রান্তে মাহমুদউল্লাহও তখন হাত খুলে খেলতে শুরু করেছেন। দুজন মিলে একটা সময় লক্ষ্যটা নাময়ে আনলেন ৩ ওভারে ৩৩ রান। ৪৮তম ওভারে আগ্রাসী হলেন মাহমুদউল্লাহ, থিসারা পেরেরার ওই ওভার থেকে এলো ১৬ রান, ম্যচ যখন বাংলাদেশের হাতের মুঠোয়, ৫৮ রানে আউট হয়ে গেলেন মাশরাফি।

    শেষ ওভারে দরকার ১০, মাহমুদউল্লাহ প্রথম ৪ বলে নিতে পারলেন ৪ রান। পঞ্চম বলে চারও মেরেছিলেন, কিন্তু শেষ রক্ষা আর হলো না।

    তার আগে বাংলাদেশের শুরুটা দেখিয়ে দিয়েছিলেন সৌম্য সরকার ও সাব্বির রহমান। প্রথম বলেই ইমরুল কায়েস আউট হয়ে যাওয়ার দ্বিতীয় উইকেটে দুজন ১১৬ রানের জুটি। সেটিও আবার মাত্র ১৭.২ ওভারে।  এরপর দ্রুত দুইজন ফিরে যাওয়ার পর মুশফিক ও মোসাদ্দেক হাল ধরেছিলেন। তবে মুশফিক বেশিক্ষণ থাকেননি, এরপর মোসাদ্দেকের সঙ্গে মাহমুদউল্লাহর জুটিটাই আশা দেখাচ্ছিল বাংলাদেশকে। কিন্তু ৫৩ রানে মোসাদ্দেকের আউটে বড় ধাক্কা খায় বাংলাদেশ।

    তামিম, সাকিব ছুটিতে থাকায় আজ খেলেননি। বিশ্রামে ছিলেন মুস্তাফিজ, শুভাশীষরা। বাংলাদেশ দল বোলিংয়ে তাই খাবি খেয়েছে শুরু থেকেই। সানজামুল ও শুভাগত হোম ছাড়া বাকি সবাইই ওভারপ্রতি ছয়ের বেশি রান দিয়েছেন। সবচেয়ে বেশি খরুচে ছিলেন তাসকিন ও রুবেল, দুজনেই রান দিয়েছেন ওভারে আটের বেশি। জাতীয় দলের বেশ কয়েকজনকে নিয়ে খেলতে নামা শ্রীলঙ্কার কেউ অবশ্য বড় স্কোর করেননি, ভিরাক্কুডির ৬৭ রানই ছিল সর্বোচ্চ।