• বাংলাদেশ বনাম শ্রীলংকা
  • " />

     

    সেই শ্রীলঙ্কার মতোই তাদের হারাল বাংলাদেশ

    সেই শ্রীলঙ্কার মতোই তাদের হারাল বাংলাদেশ    

    সংক্ষিপ্ত স্কোরঃ  

    বাংলাদেশ ৩২৪/৫, ৫০ ওভার (তামিম ১২৭, সাকিব ৭২, সাব্বির ৫৪, মোসাদ্দেক ২৪*; লাকমল ২/৪৫)

    শ্রীলঙ্কা ৪৫.১ ওভারে ২৩৪ (চান্ডিমাল ৫৯, পেরেরা ৫৫, পাথিরানা ৩১; মাশরাফি ২/৩৫, মিরাজ ২/৪৩, মুস্তাফিজ ৩/৫৬)

    ফলঃ বাংলাদেশ ৯০ রানে জয়ী


    ম্যাচের প্রথম বল থেকেই দুই দলের শরীরী ভাষায় স্পষ্ট পার্থক্যটা। বাংলাদেশের ব্যাটসম্যানরা সুযোগ পেলেই চড়ে বসেছে শ্রীলঙ্কা বোলারদের ওপর, আর লঙ্কান ফিল্ডাররাও তাদের কাজটা আরও সহজ করে দিয়েছেন। আর শ্রীলঙ্কার ব্যাটিংয়ে ঠিক উল্টো দশা, প্রথম ওভার থেকেই তারা যেন ব্যাকফুটে। শ্রীলঙ্কার প্রথম ১০ ওভারেই তাই নিশ্চিত হয়ে গেছে, এই ম্যাচে বাংলাদেশের জয়টা সময়ের ব্যাপার। এর আগে আরও চার বার শ্রীলঙ্কাকে হারালেও রানের ব্যবধানে এটাই বাংলাদেশের প্রথম জয়। একটা সময় শ্রীলঙ্কার সঙ্গে অসহায় আত্মসমর্পণ করাটাই যেন নিয়তি ছিল বাংলাদেশের। আজ বাংলাদেশ যেন সেই পুরনো শ্রীলঙ্কা, আর শ্রীলঙ্কা সেই বাংলাদেশ।

    প্রথম ওভারেই শ্রীলঙ্কাকে ধাক্কা দেয় বাংলাদেশ। ইনিংসের তৃতীয় বলেই মাশরাফির এলবিডব্লুর আবেদনে সাড়া দেন আম্পায়ার। গুনাতিল্কে রিভিউ চেয়েছিলেন, কিন্তু পার পাননি। এ নিয়ে ১২তম বারের মতো ইনিংসের প্রথম ওভারেই উইকেট পেয়েছেন মাশরাফি, বাংলাদেশ জয় পেয়েছে এর মধ্যে ১০ বারই।

    মাশরাফির সঙ্গে অন্য প্রান্ত থেকে বোলিং শুরু করেছিলেন অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ। প্রথম উইকেটের জন্য মাত্র তৃতীয় ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে, উড়িয়ে মারতে গিয়ে লং অনে বদলী ফিল্ডার শুভাগত হোমকে ক্যাচ দিয়েছেন কুশল মেন্ডিস। পাওয়ারপ্লেতেই আসলে ম্যাচটা হেরে গেছে শ্রীলঙ্কা, প্রথম ১০ ওভার নিতে পেরেছে মাত্র ৩০ রান। সেই চাপ থেকেই বের হতেই ১১তম ওভারে তাসকিনকে মারতে গিয়ে ক্যাচ দিয়েছেন অধিনায়ক উপুল থারাঙ্গা।

    এরপর গুনারত্নের সঙ্গে চতুর্থ উইকেটে দীনেশ চান্ডিমাল একটু মেরামতের চেষ্টা করেছিলেন ইনিংসটা। কিন্তু ৫৬ রানের জুটির পর সাকিব আল হাসানকে রিভার্স সুইপ করতে গিয়ে আউট হয়ে যান গুনারত্নে। ওদিকে আস্কিং রানরেটটা বাড়ছিল তরতর করে। মিরাজকে সুইপ করতে গিয়ে ৫৯ রানে শর্ট ফাইন লেগে সৌম্যকে ক্যাচ দিয়েছেন চান্ডিমাল, শ্রীলঙ্কার আশাও বলতে গেলে শেষ হয়ে গেছে সেই সঙ্গে। সিরিবর্ধনা, পাথিরানারা রানের গতিটা বাড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু শুরুটা ভালো করেও শেষ পর্যন্ত মারতে গিয়েই উইকেট দিয়ে আসেন। সিরিবর্ধনাকে আউট করে ম্যাচে নিজের প্রথম উইকেট পেয়েছেন মুস্তাফিজ, মাশরাফির বলে মাহমুদউল্লাহকে ক্যাচ দিয়েছেন পাথিরানা। ১৭১ রানে ৭ উইকেট হারিয়ে শ্রীলঙ্কাও তখন ধুঁকছে।

    এরপর অবশ্য থিসারা পেরারা একটু চেষ্টা করেছিলেন। কিন্তু তাঁর ৩৫ বলে ৫৫ ইনিংসটা হারের ব্যবধানই শুরু কমাতে পেরেছে। সিরিজের শুরুটাও স্বপ্নের মতোই হয়েছে বাংলাদেশের। তিন দিন পর এই ডাম্বুলাতেই সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।