• সিরি আ
  • " />

     

    বর্ণবাদী আচরণের প্রতিবাদ করে নিষিদ্ধ

    বর্ণবাদী আচরণের প্রতিবাদ করে নিষিদ্ধ    

    দর্শকের বর্ণবাদী আচরণ মেনে নিতে পারেননি। রেফারির কাছে অভিযোগ করেও কোনো ফলাফল আসেনি, উল্টো কার্ড দেখেছিলেন। কিছুক্ষণ পর এর প্রতিবাদে মাঠ ছেড়ে চলে যান সিরি আ ক্লাব পেসকারা মিডফিল্ডার সুল্লে মুনতারি। এবার ওই ঘটনার জন্য এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন মুনতারি।

     

    গত পরশু সিরি আ র ম্যাচে ক্যালিয়ারির মাঠে খেলতে নেমেছিল পেসকারা। ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে রেফারি ড্যানিয়েল মিনেল্লির কাছে মুনতারি অভিযোগ করেন, দর্শকসারি থেকে তাঁর বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করা হয়েছে, তিনি যেন এটার সুরাহা করেন। কিন্তু রেফারি উল্টো তাঁকে হলুদ কার্ড দেখান। এরপর অতিরিক্ত সময়ে মাঠ ছেড়ে বের হয়ে যান মুনতারি। রেফারি তাঁর কথা না শুনেই কার্ড দেখিয়েছে বলেই জানান, “রেফারি বলেছিল আমি কেনো দর্শকের সাথে কথা বলেছি! আমি তো শুধু তাঁকে জিজ্ঞাসা করেছিলাম সে এই ব্যাপারে কী করবেন। তিনি তো রেফারি, এসব ব্যাপারে তো পদক্ষেপ তাকেই নিতে হবে!”   

     

    এদিকে মুনতারির নিষেধাজ্ঞার ব্যাপারে সিরি আ কর্তৃপক্ষকে আরেকবার ভেবে দেখার আহ্বান জানিয়েছেন ফুটবলারদের সংস্থা ফিফপ্রো, “মুনতারির দিক থেকেও ব্যাপারটি শোনা উচিত কর্তৃপক্ষের। ঘটনার পূর্ণ তদন্ত করে ব্যবস্থা নেওয়া উচিত যেন এরকম আর না হয়। আর সে রেফারির কাছে অভিযোগ করেছে দর্শকের আচরণের ব্যাপারে। এটা তো একজন ফুটবলার হিসেবে তাঁর অধিকার! একজন পেশাদার ফুটবলার রেফারির কাছে এসব সাহায্য চাইতেই পারে।”

    সিরি আ কর্তৃপক্ষ জানিয়েছেন, ১০ জনের মতো দর্শক মুনতারির সাথে ওই আচরণ করেছিলেন। অভিযুক্ত দর্শকের সংখ্যা 'যথেষ্ট' না হওয়ার ক্লাব অথবা ওই দর্শকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।