• ফুটবল

বিশৃঙ্খলার ভয়ে স্টেডিয়ামে ঢোকাই নিষিদ্ধ রাশিয়ানদের!

পোস্টটি ২৩১৩ বার পঠিত হয়েছে

টুর্নামেন্ট শুরুর আগেই জানানো হয়েছিল, এবারের কনফেডারেশনস কাপের খেলা দেখতে হলে টিকেটের পাশাপাশি থাকতে হবে ‘ফ্যান আইডি’। এ নিয়ে ভক্তদের মাঝে খানিকটা শঙ্কাও কাজ করছিল। এবার জানা গেল, রাশিয়াতে অনুষ্ঠিত আসরের প্রথম ম্যাচে ওই বিশেষ আইডি বাতিল হওয়ার কারণে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারেননি অনেকেই। এর মাঝে আছেন 'রাশিয়ান ফ্যানস ইউনিয়নের' সভাপতি আলেকজান্ডার স্প্রিগিনও। ধারণা করা হচ্ছে, বিশৃঙ্খলার ভয়েই এই আইডি বাতিল হয়েছে। 

গত বছর মাঠে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ফ্রান্সে দুইবার নিষিদ্ধ হয়েছিলেন আলেকজান্ডার। তিনি নাকি রাশিয়া-নিউজিল্যান্ড ম্যাচ দেখার জন্য মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গের দিকে রওনাও দিয়েছিলেন! রাস্তার মাঝপথে তাঁকে জানানো হয়, তাঁর আইডি বাতিল করা হয়েছে। স্বভাবতই এরকম সিদ্ধান্তে ক্ষুদ্ধ স্প্রিগিন, “এর পেছনে কোনোই কারণ নেই। আমি কখনোই ফুটবল ম্যাচে কোনো নিয়ম ভঙ্গ করিনি। কখনো গ্রেফতারও হইনি। এটা কেনো করা হলো জানি না।”

এদিকে স্প্রিগিন জানান, রাশিয়ান ফ্যানস ইউনিয়ন ছাড়াও লোকোমোতিভ মস্কো ও ডায়নামো মস্কো নামের দুটি গ্রুপের বেশ কয়েকজন ভক্তের আইডিও বাতিল করা হয়েছে। অথচ এক বছর আগেও স্প্রিগিনের সংস্থার সাথে দেশটির ফুটবল ফেডারেশনের ভালো সম্পর্ক ছিল। তবে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে সংস্থাটির দুজন সদস্যের জেল হওয়ার পর থেকেই দুই পক্ষের মাঝে মনোমালিন্য চলছে।

                                                  আলেকজান্ডার স্প্রিগিন

রাশিয়ান পুলিশ অবশ্য বলছে, নিরাপত্তার স্বার্থেই বাতিল করা হয়েছে অনেক আইডি, “আইন প্রয়োগকারী সংস্থা বিশ্লেষণ করে দেখেছে সবকিছুই। যারা রাশিয়া এবং রাশিয়ার বাইরের স্টেডিয়ামে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, তাঁদের ক্ষেত্রে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। শুধু এই টুর্নামেন্ট নয়, আগামী বিশ্বকাপেও হয়তো তাঁরা মাঠে বসে খেলা দেখতে পারবেন না।”