• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    'ফিল্যান্ডার সুস্থ থাকলে ম্যাচের ফল অন্য কিছু হতে পারত'

    'ফিল্যান্ডার সুস্থ থাকলে ম্যাচের ফল অন্য কিছু হতে পারত'    

    ট্রেন্টব্রিজে দুই ইনিংস মিলে করেছিলেন ৯৬ রান, বল হাতে নিয়েছেন ৫ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে ৩৪০ রানের বড় জয়ে  ভার্নন ফিল্যান্ডার হয়েছিলেন হয়েছিলেন ম্যাচসেরাও। তবে ওভালে অসুস্থতার জন্য ব্যাটিং-বোলিং কোনটিই ভালোভাবে করতে পারেননি। ২৩৯ রানের পরাজয়ের পর দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ডু প্লেসি বলছেন, ফিল্যান্ডার পুরোপুরি সুস্থ থাকলে ম্যাচের ফলাফল অন্যরকমও হতে পারতো।

    ওভালের প্রথম দিনে ১৭ ওভার বল করে দুই উইকেট পেলেও খুব একটা ভালো বোধ করছিলেন না। শেষ পর্যন্ত মাঠ ছাড়তে হয় ফিল্যান্ডারকে। ওই ইনিংসে আর বল করেননি। ব্যাটিংয়েও নামার কথা ছিল না, তবে নেমেছেন।  দ্বিতীয় ইনিংসে বল করেছেন মাত্র ১৫ ওভার। ডু প্লেসি বলছেন, ফিল্যান্ডারের সুস্থ থাকাটা  দলের জন্য জরুরী ছিল, “প্রথম দিন থেকেই ওর শরীরটা নাকি খুব একটা ভালো লাগছিল না। তবে এসবের পরেও সে মাঠে ছিল, দুইটা উইকেটও পেয়েছে। আশা করেছিলাম সে পরবর্তী দু-এক দিনেই পুরোপুরি সুস্থ হয়ে যাবে, কিন্তু সেটা হয়নি। প্রথম ইনিংসের বাকি সময়টা সে বোলিং করতে পারেনি, ওটা খুব গুরুত্বপূর্ণ সময় ছিল ম্যাচের। ওই সময়টায় আপনি দলের সেরা বোলারকেই চাইবেন। প্রথম ইনিংসে আমরা তার অভাবটা খুব বেশি বোধ করেছি।”

    বড় পরাজয়ের এই ম্যাচে দলের সেরা পারফর্মার ছিলেন ওপেনার ডিন এলগার। তিনিও আঘাত নিয়েই সেঞ্চুরি করেছেন। ডু প্লেসি বলছেন, আঘাত কোনো বাধাই মনে হয়নি তার কাছে, “সে বলেছিল, যতকিছুই হোক আমি ব্যাট করেই যাবো। আঘাতেও আমার কিছুই হবে না। খেলাতে এরকম হয়।”