• ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    ফিল্যান্ডারের ফিটনেস নিয়ে প্রশ্ন তুললেন স্মিথ

    দ্বিতীয় ম্যাচে ছিলেন ‘নায়ক’। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সেই ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়েছিল দল। তৃতীয় ম্যাচে অবশ্য অসুস্থতার জন্য অনেকটাই ফিকে ছিলেন ভার্নন ফিল্যান্ডার। ওই ইনজুরির কারণে সিরিজের চতুর্থ টেস্টে শেষ পর্যন্ত দল থেকে ছিটকেই গেছেন। সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথ এবার ফিল্যান্ডারের ফিটনেস নিয়েই প্রশ্ন তুলেছেন।

    সিরিজের শুরু থেকেই শারীরিকভাবে খুব একটা সুস্থ ছিলেন না। আগের টেস্টের পরাজয়ের পর ডু প্লেসি বলেছিলেন, ফিল্যান্ডার সুস্থ থাকলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারত।  স্মিথ বলছেন, ফিল্যান্ডারের এভাবে ছিটকে পড়া দলের জন্য ভালো নয়, “পুরো সিরিজ জুড়েই মাঠে তাঁকে সুস্থ মনে হয়নি। তাঁর মতো সিনিয়র ক্রিকেটারের এভাবে দল থেকে ছিটকে পড়া একেবারেই ভালো লক্ষণ নয়। এতে অবশ্যই তাঁর ফিটনেস নিয়ে প্রশ্ন উঠবে।”

    নিজের ফিটনেসের ব্যাপারে আরও মনযোগী হওয়া উচিত ফিল্যান্ডারের, মানছেন স্মিথ, “তাঁকে নিজের ফিটনেস নিয়ে আরও অনেক ভাবতে হবে। খেলার সময় কিংবা খেলা থেকে দূরে, সবসময়ই এটা নিয়ে কাজ করতে হবে। যদি সে এই সমস্যা থেকে মুক্তি পেতে চায় তাহলে এটার বিকল্প নেই।”

     

     

    অভিষেকের পর বারবারই ইনজুরিতে পড়েছেন। নিজের প্রথম দশ সিরিজে চারবার ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন ফিল্যান্ডার। স্মিথ জানান, ডু প্লেসির উচিত ফিল্যান্ডারকে খানিকটা চাপে রাখা, “ মাঝে মাঝে তাঁর ওপরে একটু চাপ দিতে হয় তাঁর প্রতিভার কোনো কমতি নেই। কিন্তু সে নিজের ফিটনেস নিয়ে একেবারেই ভাবে না। সে ক্যারিয়ারের এমন একটা পর্যায়ে আছে, যেখানে এটা নিয়ে না ভাবলে দ্রুতই হারিয়ে যাবে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন