• " />

     

    ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ চামারা সিলভা

    ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ চামারা সিলভা    

    ওই ম্যাচের শেষ দিনে উঠেছিল ৬০৭ রান, পড়েছিল ২৪ উইকেট। শ্রীলংকার প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের টায়ার-‘বি’ এর সেই অদ্ভুতুড়ে ম্যাচ নিয়ে তখনই উঠেছিল প্রশ্ন। শেষ পর্যন্ত তদন্তের পর পানাদুরা ক্লাবের অধিনায়ক ও সাবেক লংকান ক্রিকেটার চামারা সিলভাকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।

    কালুতারা ফিজিকাল কালচার সার্কেল এবং পানাদুরা ক্লাবের মাঝে জানুয়ারির ২৩ তারিখ থেকে তিন দিনের ম্যাচটি শুরু হয় ম্যাগোনার সারে ভিলেজ গ্রাউন্ডে। প্রথম দুই দিনে ম্যাড়ম্যাড়ে ক্রিকেট হলেও শেষ দিনে ভোজবাজির মতো বদলে যায় পরিস্থিতি। অবিশ্বাস্যভাবে মাত্র ১৩.৪ ওভারেই জয় পায় পানাদুরা।

    দলের অধিনায়ক ও কোচ হিসেবে তাই শাস্তি পেতে হচ্ছে সিলভাকে, জানালেন শ্রীলংকা ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট মাথিভানান, “অধিনায়ক ও কোচ হিসেবে সে এটার দায় এড়াতে পারে না। সে নিজে সিদ্ধান্তটা না নিলেও পুরো ব্যাপারটায় চুপ থাকার জন্য তার শাস্তি পেতেই হবে।”

    মজার ব্যাপার হচ্ছে, প্রথম দুই দিন মাঠে থাকলেও শেষ দিনে অনুপস্থিত ছিলেন সিলভা। ম্যাচ পাতানোর আভাস পেয়েই নাকি সেদিন আসেননি, এরকমটাও শোনা যাচ্ছে। কিন্তু বোর্ড বলছে, কোনোভাবেই শাস্তি কমবে না তার, “আপনি কীভাবে নিশ্চিত হতে পারেন সে ম্যাচ পাতানোর সাথে জড়িত ছিল না? সে তো আমাদের কাছে এসে প্রমাণ দিতে পারত সবকিছুর। এটা সে কখনোই করেনি।”

    সিলভা ছাড়াও শাস্তি পাচ্ছেন দুই ক্লাবের অন্যরাও। কালাতুরা অধিনায়ক মনজ দেশপ্রিয়কে দেওয়া হয়েছে ২ বছরের নিষেধাজ্ঞা। বাকি ক্রিকেটার, আম্পায়ার ও কর্মকর্তারা ভোগ করবেন এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি। দুই ক্লাবকে ৩৩০০ ডলার জরিমানাও করা হয়েছে।