• " />

     

    ডাবলসেও অপ্রতিরোধ্য 'ফেডাল'

    ডাবলসেও অপ্রতিরোধ্য 'ফেডাল'    

    মাঠের বাইরে দুজন বেশ ভাল বন্ধু, এটা তো আর অজানা নয়। একজন ঘাসের রাজা, আরেকজন লাল-মাটির। একবার অদ্ভুত একটা ম্যাচ হয়েছিল রজার ফেদেরার ও রাফায়েল নাদালের মধ্যে। স্পেনের পামা অ্যারেনায় একজন খেলেছিলেন ঘাসের কোর্টে, আরেকজন লাল মাটির কোর্টে, একই ম্যাচে। ‘ব্যাটল অব সারফেস’-এর পর কেটে গেছে প্রায় ১০ বছর। বোধহয় এর চেয়েও অদ্ভুত আরেকটা কান্ড ঘটে গেল চেক প্রজাতন্ত্রের প্রাগে। ফেদেরার ও নাদাল যে এদিন খেলেছেন একই দলে, জুটি বেঁধে, একই কোর্টে! লেভার কাপের ম্যাচে টিম ইউরোপের হয়ে নেমেছিলেন টেনিসের দুই জীবন্ত কিংবদন্তি, প্রথমবারের মতো জুটি বেঁধে। টাইব্রেকারে জয়ও পেয়ে গেছেন তারা। 

    টিম ওয়ার্ল্ডের সঙ্গে দিনের একমাত্র ডাবলস ও টুর্নামেন্টের অষ্টম ম্যাচে ‘ফেডাল’ জুটি ৬-৪, ১-৬ (১০-৫) গেমে হারিয়েছে কুয়েরি-সক জুটিকে। প্রথমবার জুটি বেঁধে খেলা, মানিয়ে নিতে একটু অসুবিধাই হয়েছিল ফেদেরার-নাদালের। ফেদেরারের সামনে থাকা একটা স্ম্যাশ তো লাফিয়ে উঠে খেলেছিলেন নাদাল! প্রথম সেটের অষ্টম গেমটা জিততে দুজনকে ঘাম ঝড়াতে হয়েছে বেশ। প্রায় ১১ মিনিট চলার পর সে গেম ‘ফেডাল’ জিতেছেন নাদালের অসাধারণ ‘এইস’-এ ভর করে। 

    পরের সেটে অবশ্য দারুণভাবে ফিরে এসেছিলেন কুয়েরি ও সক। ৬-১ গেমে দ্বিতীয় সেট জিতে টাইব্রেকে ছিলেন ফেবারিটই। তবে বিশ্বের এক ও দুই নম্বরের সঙ্গে ফেবারিট হয়েও যে লাভ নেই, তা বোঝা গেল ১১ মিনিট ধরে চলা টাইব্রেকারেই। পরিষ্কার লিডটা হাতছাড়া করেননি ফেদেরার-নাদাল, ১০-৫ ব্যবধানে জিতে টিম ইউরোপকে এগিয়ে নিয়ে গেছেন শিরোপার আরেকটু কাছে। দ্বিতীয় দিনশেষে ৯-৩ পয়েন্টে এগিয়ে আছে ইউরোপ। রবিবারের ম্যাচগুলো হবে ৩ পয়েন্ট করে, যে দল আগে ১৩ পয়েন্ট পাবে, জিতবে তারাই। 

    তবে শিরোপার চেয়েও বড় আলোচনা আজ ‘ফেডাল’কে নিয়েই! দুজনের জুটিটা কোর্টের বাইরের মতো জমে উঠেছিল কোর্টের ভেতরেও, মজা করেছেন, খেলেছেন বেশ ‘সিরিয়াস’ হয়ে। প্রাণশক্তিতে ভরপুর এক ম্যাচ উপহার দিয়েছেন দুজন, আরেকবার জানিয়ে দিয়েছেন, তাদেরকে ভাল না বেসে উপায় নেই! 


    আরও পড়ুনঃ 
    আমরা বেঁচে ছিলাম তাঁদের সময়ে