• " />

     

    পিসিবিকে ঝুলিয়ে রেখেছে বিসিসিআই

    পিসিবিকে ঝুলিয়ে রেখেছে বিসিসিআই    

     

    ১০ বছর আগে শেষবার দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে দুই দেশ। যদিও আইসিসি টুর্নামেন্টে হরহামেশাই মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। সম্মতিচুক্তি অমান্য করে সিরিজ আয়োজন না করায় গত এক বছর ধরে ভারতকে দোষারোপ করে আসছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সম্প্রতি অকল্যান্ডে আইসিসির সভায় ভারত-পাকিস্তান সিরিজের ব্যাপারটি আবারো আলোচনায় এসেছিল। পিসিবি সভাপতি নাজাম শেঠি বলছেন, পাকিস্তানের সাথে খেলার ব্যাপারে হ্যাঁ কিংবা না কিছুই বলেনি বিসিসিআই।

     

    ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির প্রস্তাবনা অনুযায়ী ১৯ টি ম্যাচ খেলার কথা ভারত-পাকিস্তানের। তবে আইসিসির এই প্রস্তাবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত দেয়নি ভারত, জানালেন নাজাম, “আইসিসি আগামী ২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত এফটিপি চুক্তি অনুযায়ী ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কথা বলেছে। সরকারের ছাড়পত্র পেলে ভারতও পাকিস্তানের সাথে খেলতে চায় বলেই ধারণা আমাদের। তবে অকল্যান্ডে ১৯ ম্যাচ খেলার ব্যাপারে হ্যাঁ কিংবা না কিছুই বলেনি বিসিসিআই।”

     

    ২০১৪ সালে দুই দেশের মাঝে সম্মতিপত্রেও বলা ছিল এই ১৯ ম্যাচের কথা। সম্মতিপত্র অনুযায়ী ম্যাচ না খেলায় বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলার হুমকিও দিয়েছ পিসিবি। যদিও এই বছরের শেষেই নিরপেক্ষ ভেন্যুতে সিরিজ খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ভারত।

     

    নাজাম জানিয়েছেন, ২০১৯ সাল থেকে শুরু হওয়া ‘ওয়ার্ল্ড লিগে’ দুই দেশের ম্যাচ দেখতে চান, “ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনের জটিলতা ওয়ার্ল্ড লিগের সময়ই মিটে যাবে বলে আশা করছি আমরা। আমরা এটার ওপর ভিত্তি করেই ওয়ার্ড লিগের চুক্তিতে স্বাক্ষর করব। ভারত তো নিরপেক্ষ ভেন্যুতেও সিরিজ খেলতে চায় না। যদি শেষ পর্যন্ত ওই সময়েও সিরিজ না হয়, তাহলে আইসিসির কাছে অবশ্যই ক্ষতিপূরণ চাইবে পাকিস্তান।”