• " />

     

    পাঁচ বলে পাঁচ উইকেট!

     

    ক্রিকেটে হ্যাটট্রিক মাঝে সাঝেই হয়। লাসিথ মালিঙ্গা, আন্দ্রে রাসেল, আল আমিনরা পরপর চার বলে চার উইকেটও নিয়েছেন। কিন্তু অস্ট্রেলিয়ার নিক গুডেন যা করেছেন, সেটা ক্রিকেট ইতিহাসে অনন্য। পাঁচ বলে পাঁচ উইকেট নিয়ে দারুণ এক কীর্তি করেছেন অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের এই মিডিয়াম পেসার।

    অস্ট্রেলিয়ার তৃতীয় বিভাগের দল ইয়ালর্ন নর্থের হয়ে খেলেন। গত ডিসেম্বর থেকে ইনজুরির কারণে কোনো ম্যাচ খেলেননি গুডেন। সেন্ট্রাল গিপসল্যান্ড ক্রিকেট টুর্নামেন্টে তার দল মুখোমুখি হয়েছিল ল্যাট্রব ক্রিকেট ক্লাবের। প্রথমে ব্যাট করতে নেমে ৩ বল খেলে শূন্য রানেই আউট হয়েছেন গুডেন। ব্যাট হাতে নিজের ব্যর্থটা বোলিং দিয়েই পূরণ করতে চেয়েছিলেন, “এটা খুবই লজ্জার ব্যাপার ছিল। আউট হওয়ার পর ভাবছিলাম, আর ক্রিকেটই খেলব না!”

    ব্যাট হাতে কিছু করতে না পারলেও বল হাতে একাই গুড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপকে। হ্যাটট্রিক তো করেছেনই, পরপর পাঁচ বলে পাঁচ ব্যাটসম্যানকে ফিরিয়ে 'ট্রিপল হ্যাটট্রিক' করে জন্ম দিয়েছেন বিস্ময়ের। ১৭ রান দিয়ে তুলে নিয়েছেন ৮ উইকেট। মজার ব্যাপার হচ্ছে, এই ৮ উইকেট এসেছে মাত্র ১০ বলেই!

    গুডেন অবশ্য বলছেন, বোলিংয়ের আগে খুব একটা আত্মবিশ্বাসী ছিলেন না, “আমি খুব জোরে বল করতে পারি না। শুরুই করেছিলান দুই ওয়াইড দিয়ে। সবাই তো আমাকে দেখে হাসছিল! আমার ভাইয়ের সেরা বোলিং ছিল ৩০ রানে ৮ উইকেট। আমি ওটাকে টপকানোর অনেক চেষ্টা করেছি আগে। ভাগ্যক্রমে আজ সেটা হয়ে গেলো। এতদিন পর খেলতে নেমে এরকম কিছু হওয়া সত্যি দারুণ ব্যাপার।”

    পাঁচ বলে পাঁচ উইকেট নেওয়ার আরও দুটি ঘটনা অবশ্য শোনা যায়। ২০১৪ সালে তাসমানিয়ান ক্রিকেট লিগে এক্সেটার ক্রিকেটার অ্যাডাম বুর্ক পাঁচ বলে পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন। ২০১৬ সালে শ্রীলংকার স্কুল ক্রিকেটে মিথুরা থেনুওয়ারা পাঁচ বলে পাঁচ ব্যাটসম্যানকে ফিরিয়েছিলেন।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন