• " />

     

    কোনো রান না দিয়েই এক ম্যাচে ১০ উইকেট!

    টি-টোয়েন্টি ম্যাচ মানেই চার-ছক্কার ফুলঝুরি। বোলাররা এখানে কালে ভদ্রেই দারুন কিছু করে দেখাতে পারেন। কিন্তু ভারতের ঘরোয়া লিগের টি-টোয়েন্টি ম্যাচে যা হলো, সেটায় চোখ কপালে ওঠা ছাড়া উপায় নেই।  ১৫ বছর বয়সী আকাশ চৌধুরী একাই তুলে নিয়েছেন প্রতিপক্ষের ১০ উইকেট! শুধু তাই নয়, বোলিংয়ের সময় দেননি একটি রানও!

     

     

     

    রাজস্থানের জয়পুরে ‘ভাওার সিং টি-টোয়েন্টি টুর্নামেন্টে’ দিশা ক্রিকেট একাডেমীর হয়ে খেলতে নেমেছিলেন আকাশ। বাঁহাতি পেসার আকাশের দল প্রথমে ব্যাট করে পার্ল একাডেমীর বিপক্ষে তোলে ১৫৫ রান। জবাবে ব্যাট করতে নেমে আকাশের অবিশ্বাস্য বোলিংয়ে মাত্র ৩৬ রানেই গুটিয়ে যায় পার্ল।

     

    প্রথম ওভারে আকাশ তুলে নেন দুই উইকেট। দ্বিতীয় ওভারে আসে আরও দুটি। তৃতীয় ওভারেও দুই উইকেট পান আকাশ। চতুর্থ ওভারে হ্যাটট্রিকসহ তুলে নেন প্রতিপক্ষের শেষ চার উইকেট। ৪ ওভার বোলিং করে একটি রান না দিয়েই তুলে নেন ১০ উইকেট।  

     

    ম্যাচ শেষে আকাশ বলছেন, ভাগ্যক্রমেই এরকমটা হয়েছে, “বোলারের ভালো দিনে সে হয়ত ৫ উইকেট পেতে পারে টি-টোয়েন্টিতে। কিন্তু তাই বলে ১০ উইকেট, তাও আবার কোনো রান না দিয়ে! এটা আসলে বিশাল ভাগ্যের ব্যাপার। আমার নিজেরই বিশ্বাস হচ্ছে না!”

     

    এক ইনিংসে ১০ উইকেট তুলে নেওয়ার ঘটনা শুধুমাত্র টেস্ট ক্রিকেটে আছে। ১৯৫৬ সালে ইংলিশ স্পিনার জিম লেকার ও ১৯৯৯ সালে ভারতীয় স্পিনার অনিল কুম্বলে করেছিলেন এই কীর্তি।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন