• " />

     

    ব্ল্যাটারের বিরুদ্ধে নারী ফুটবলারের যৌন হয়রানির অভিযোগ

     

    ২০০৪ সালে নারী ফুটবলারদের ম্যাচের সময় ‘টাইট প্যান্ট’ পরার পরামর্শ দিয়ে বেশ সমালোচিত হয়েছিলেন। এবার সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন সাবেক বিশ্বকাপজয়ী যুক্তরাষ্ট্রের গোলরক্ষক হোপ সলো।

     

     

     

    ব্রিটিশ পত্রিকা দ্যা গার্ডিয়ানকে সলো জানিয়েছেন, ২০১৩ সালের ব্যালন ডি’অর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঘটেছিল এই হয়রানির ঘটনা, “আমি পুরোপুরি হতবাক হয়ে গিয়েছিলাম ঘটনার আকস্মিকতায়। সেরা মহিলা ফুটবলারের পুরস্কার তুলে দেওয়ার জন্য মঞ্চে উঠেছিলাম, ব্ল্যাটার আমার পাশে দাঁড়িয়ে ছিলেন। হুট করেই আমার পশ্চাৎদেশে হাত দিলেন তিনি! নিজেকে সামলে নিয়ে আমি অ্যাবিকে পুরস্কার দেওয়ার ব্যাপারে মনযোগী হয়েছিলাম। এটা তাঁর ক্যারিয়ারের সেরা মুহূর্ত ছিল, নিজের অনুভূতি প্রকাশ করে সেটা নষ্ট করতে চাইনি। তবে কিছুতেই সেদিনের কথা ভুলতে পারিনি।”

     

    নিজের সাথে ঘটে যাওয়া এই হয়রানির পর অন্য নারী ফুটবলারদের ব্যাপারেও চিন্তিত সলো, “গত কয়েকদিন ধরে আমি নিজের সতীর্থদের কথা ভাবছি। তাঁরা নিজেদের ক্যারিয়ারে কোচ, ডাক্তার, নির্বাহী কর্মকর্তাসহ কতজনের কাছেই হয়ত হয়রানির শিকার হয়েছেন! অশোভন মন্তব্য, শরীরের বিভিন্ন জায়গায় অপ্রত্যাশিত স্পর্শ ইত্যাদি অহরহ ঘটছে। আমি বরাবরই এগুলোর প্রতিবাদ করেছি। চুপ থাকা কোনো সমাধান নয়। সবাইকে প্রতিবাদী হতে হবে, এরকম অবস্থার পরিবর্তন আনতে হবে।”

     

    এদিকে নিজের বিরুদ্ধে আনা এই অভিযোগ অস্বীকার করেছেন ব্ল্যাটার। ব্ল্যাটার বলছেন, সলোর অভিযোগ রীতিমত ‘হাস্যকর’।  

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন