• ক্রিকেট

এবার 'ডোপ-পাপী' শাহজাদ

পোস্টটি ৯৭৯৫ বার পঠিত হয়েছে

ডোপটেস্টে ব্যর্থ হয়ে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। আজ আইসিসির এক বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য। ওজন কমানোর জন্য নেওয়া ‘হাইড্রক্সিকাট’ নামের বস্তুর সাহায্য নিচ্ছিলেন শাহজাদ, তা থেকেই এই নিষিদ্ধ বস্তু ঢুকে গেছে তার শরীরে। 

এ বছরের জানুয়ারীর ১৭ তারিখে দুবাইয়ে মূত্র-নমুনা জমা দিয়েছিলেন তিনি। সেটা পরীক্ষা করেই খুঁজে পাওয়া গেছে ‘ক্লেনবিউটেরল’ নামের এ বস্তু, যা ওয়াডা (ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি) এর নিষিদ্ধ তালিকায় আছে। শাহজাদ বলেছেন, তিনি ইচ্ছাকৃতভাবে এ বস্তু গ্রহণ করেননি, তবে নিয়মভঙ্গের অপরাধ স্বীকার করেছেন। মেনে নিয়েছেন শাস্তিও। 

 

 

শাহজাদের শাস্তি কার্যকর হবে মূত্র-নমুনা জমা দেওয়ার দিন থেকেই। সেক্ষেত্রে ২০১৮ সালের ১৭ জানুয়ারি পর্যন্ত নিষিদ্ধ থাকবেন তিনি। 

আইসিসির বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘জনাব শাহজাদ আইসিসিকে প্রমাণ উত্থাপন সাপেক্ষে সন্তুষ্ট করতে পেরেছেন যে, নিজের পারফরম্যান্স বাড়ানোর জন্য বা অন্য কোনও নিষিদ্ধ বস্তু গ্রহণ আড়াল করতে এ বস্তু তিনি নেননি। বরং অনিচ্ছাকৃতভাবে হাইড্রক্সিকাট গ্রহণের সময় সময় ক্লেনবিউটেরল চলে এসেছে’। 

তবে নিষিদ্ধ ড্রাগের ক্ষেত্রে আইসিসির 'কঠোর-দমন' নীতির অংশ হিসেবেই নিষিদ্ধ করা হয়েছে শাহজাদকে।