• ভারত -শ্রীলংকা সিরিজ
  • " />

     

    শ্রীলংকাকে ধবলধোলাই করেই সিরিজ জিতল ভারত

    শ্রীলংকাকে ধবলধোলাই করেই সিরিজ জিতল ভারত    

     

    সংক্ষিপ্ত স্কোর

    শ্রীলংকা ১৩৫/৭ ( গুনারত্নে ৩৬, উনাদকাট ২/ ১৫)

    ভারত ১৯.২ ওভারে ১৩৯/৫ ( পান্ডে ৩২, চামিরা ২/২২)

    ফলাফল-ভারত ৫ উইকেটে জয়ী।

    ম্যান অফ দা ম্যাচ- জয়দেব উনাদকাট

     

    বড়দিনের আগের রাতে সিরিজ জয়। রোহিত শর্মা ও দলের সবাই ‘সান্তা ক্লজের’ টুপি মাথায় দিয়েই ট্রফি গ্রহণ করতে আসলেন। বড়দিনের সময় সিরিজ জয়ের আনন্দ যেখানে ছুঁয়ে গেছে ভারতকে, ঠিক উল্টো চিত্র শ্রীলংকা দলে। টেস্ট ও ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হেরে গেলো লংকানরা। মুম্বাইয়ে শেষ টি-টোয়েন্টিতে শ্রীলংকাকে ৫ উইকেটে হারিয়ে ধবলধোলাই করেছে ভারত।

     

     

     

    শ্রীলংকার দেওয়া ১৩৬ রানের লক্ষ্যটা কখনোই খুব বড় মনে হয়নি। আগের দিনের সেঞ্চুরিয়ান রোহিত শুরুতে ঝড় তোলার আভাস দিয়েছিলেন ৪টি চার ও একটি ছক্কা মেরে। তবে খুব বেশিদূর যেতে পারেননি, ২৭ রানে ফিরেছেন দাসুন শনাকার বলে। ভারতকে জয়ের কাছাকাছি নিয়ে যায় শ্রেয়াস আইয়ার ও মনিশ পান্ডের জুটি। দুজনেই ঠাণ্ডা মাথায় ব্যাটিং করেছেন, খুব বেশি মারকুটে না হলেও বল নষ্ট করেননি। ৩০ এর ঘরে পৌঁছানোর পর সাজঘরে ফেরেন দুজনই।

     

    দিনেশ কার্তিক ও মহেন্দ্র সিং ধোনি জুটিকে ক্রিজে নামার পর কিছুটা দেখেশুনেই খেলতে হয়েছে। লংকান বোলাররা হুট করেই যেন ছন্দ ফিরে পেয়েছিলেন শেষ চার ওভারে। ১৯ তম ওভারের শেষ বলে ছয় মেরে চাপ কমান কার্তিক। ২০ তম ওভারের দ্বিতীয় বলে চার মেরেই জয় তুলে নেন ধোনি।

     

    ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলংকা। ১৮ রানে ৩ উইকেট হারানোর পর সাদিরা সামারাবিক্রমা ও আসেলা গুনারত্নের জুটি প্রাথমিক বিপর্যয় সামাল দেন। খুব বেশিক্ষণ ক্রিজে টেকেননি দুজন। ৮৫ রানে ৬ উইকেট হারানো লংকানদের স্কোর ১০০ পেরোয় দাসুন শনাকার কল্যাণে। ২৯ রান করে অপরাজিত থাকেন তিনি।

     

    এই জয়ে বছরটা দারুণভাবে শেষ করল ভারত। ২০১৭ সালে সব ফরম্যাট মিলিয়ে ৫৩ ম্যাচ খেলেছে তাঁরা, জয় এসেছে ৩৭ টি ম্যাচে। ২০০৩ সালে অস্ট্রেলিয়া জিতেছিল ৩৮ টি ম্যাচ।