• ক্রিকেট

প্রিমিয়ার লিগে প্রথম সেঞ্চুরি আশরাফুলের

পোস্টটি ৯৪৩৩ বার পঠিত হয়েছে

২৪১ ম্যাচে করেছেন প্রায় পাঁচ হাজার রান, লিস্ট এ ক্রিকেটে সেঞ্চুরি ছিল পাঁচটি। অথচ মোহাম্মদ আশরাফুলের এর একটিও ঢাকা প্রিমিয়ার লিগে নয়। অবশেষে কলাবাগানের হয়ে এই প্রথম পেয়েছেন সেঞ্চুরি, আট বছর পর সেঞ্চুরি পেলেন লিস্ট এ ক্রিকেটে।

 

 

লিস্ট এ ক্রিকেটে আশরাফুলের প্রথম তিনটি সেঞ্চুরিই বাংলাদেশ জাতীয় দলের হয়ে। কার্ডিফে অস্ট্রেলিয়ার সঙ্গে সেই ইনিংস তো ক্রিকেট পুরাণেরই অংশ হয়ে গেছে, এরপর সেঞ্চুরি পেয়েছেন আরব আমিরাত ও জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১০ সালের নভেম্বরে জাতীয় ক্রিকেট লিগে ঢাকার হয়ে সেঞ্চুরি করেছিলেন খুলনার বিপক্ষে। পরের বছর দক্ষিণ আফ্রিকা এ দলের বিপক্ষে বাংলাদেশ এ দলের হয়ে লিস্ট এ ম্যাচে করেছিলেন নিজের সর্বশেষ সেঞ্চুরি। দুই বছর পর স্পট ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ হয়েছেন,  সেই নিষেধাজ্ঞা কাটিয়ে আবার ফিরেছেন প্রিমিয়ার লিগে। এবার প্রথম দুই ম্যাচে ১৪ ও ২৫ করলেও আজ পেলেন সাফল্য। সেই সঙ্গে লিস্ট 'এ' ক্রিকেটে ৫ হাজার রানও হয়ে গেছে তাঁর।  

আজ যখন কলাবাগানের হয়ে তিনে নেমেছিলেন, ১২ রানেই তাসামুল হককে হারিয়ে ফেলেছে কলাবাগান। এরপর ৪৭ রানে হারায় তিন উইকেট। তাইবুর রহমানকে নিয়ে চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ান আশরাফুল। দুজন মিলে যোগ করেছেন ১৮৮ রান। ৬৯ বলে ফিফটি করেছিলেন আশরাফুল, সেঞ্চুরির জন্য খেলতে হয়েছে ১২৪ বল। শেষ পর্যন্ত ১৩১ বলে ১০৪ রান করে আউট হয়ে গেছেন, যাতে ছিল ১১টি চার। সেঞ্চুরি পেয়েছেন তাইবুরও, শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১১৪ রানে। ৫০ ওভারে কলাবাগান করেছে ২৯০।