• " />

     

    খেলায় খেলায় চারটি বছর

    খেলায় খেলায় চারটি বছর    

    প্রতাপ শংকর হাজরা যেন ফিরে গিয়েছিলেন সেই দিনগুলিতে- আগরতলা দিয়ে সীমান্ত পার হওয়া, কৃষ্ণনগরের সেই ম্যাচ, সেই পতাকা ওড়ানো বাংলাদেশের! স্বাধীন বাংলা ফুটবল দলের সহ-অধিনায়ক ১৯৭১ সালের সেই দিনগুলোর কথা বলতে গিয়ে বলছিলেন, ‘আমি এখনও আবেগী হয়ে পড়ি’! শুধু কি তিনি, যারা সামনে বসে তার কথা শুনছিলেন, তাদের ওপর কি ভর করেনি আবেগ! 

    তিনি এসেছিলেন প্যাভিলিয়নের ‘খেলায় খেলায় চারটি বছর’ শিরোনামে প্যাভিলিয়ন এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর উদযাপন অনুষ্ঠান উদ্বোধন করতে। ঢাকার ধানমন্ডির দৃক গ্যালারিতে দুইদিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম দিন ছিল ১৫ ফেব্রুয়ারি। 

    প্রতাপ শংকর খেলোয়াড়ি জীবনের অভিজ্ঞতা বর্ণনা করেছেন, উত্তর দিয়েছেন নানা প্রশ্নের। আবাহনী-মোহামেডান, ফুটবল, হকি- এই সেশনের উপস্থিতিরা ফিরে গিয়েছিলেন সেই সত্তর আর আশির দশকে যেন। 

     

     

     

    প্যাভিলিয়নের এই উদযাপনে চলছে ক্রীড়াবিষয়ক ছবি, স্কেচ, গ্রাফিক্যাল আর্টস, পেপার কাটিংয়ের প্রদর্শনী। এর পাশাপাশি অনুষ্ঠানের প্রথম দিন একসঙ্গে বসে দেখা হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। দ্বিতীয় দিন ১৬ ফেব্রুয়ারি থাকবে কুইজ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড, ক্রীড়া সাংবাদিকতা ও সাহিত্য বিষয়ক কর্মশালা, ক্রীড়া কমিউনিটির সঙ্গে আড্ডা। 

    সঙ্গে প্রথম দিনের মতোই থাকবে প্যাভিলিয়ন প্রকাশনীর প্রদর্শনী ও ক্রয়ের সুযোগ। সেই সঙ্গে মিলবে ক্রীড়াবিষয়ক বিভিন্ন বাংলা বই।