• " />

     

    ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়লেন রশীদ

    ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়লেন রশীদ    

    সর্বকনিষ্ঠ পুরুষ ক্রিকেটার হিসেবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়েছেন আফগান লেগস্পিনার রশীদ খান। ৭০৯২ দিন বয়সে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের যৌথভাবে এক নম্বর বোলার এখন তিনি, তার সঙ্গে আছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ, দুইজনেরই রেটিং পয়েন্ট ৭৮৭। 

    শুধু সর্বকনিষ্ঠ নয়, আইসিসির র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা একমাত্র ‘কিশোর’-ও রশীদ। ১৯ বছর ১৫৩ দিন বয়সে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে তিনি ভেঙেছেন সাবেক পাকিস্তানি অফস্পিনার সাকলাইন মুশতাকের রেকর্ড। ১৯৯৮ সালের জানুয়ারিতে ওয়ানডে বোলারদের শীর্ষে ওঠার সময় সাকলাইনের বয়স ছিল ৭৬৮৩ দিন। এই রেকর্ডের তালিকায় আছে সাকিব আল হাসানের নামও, ২০০৯ সালে ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার সময় তার বয়স ছিল ৭৯৭৬ দিন। 

     

    ক্রিকেটার ধরন বয়স(দিন হিসেবে) বছর 
    রশীদ খান (আফগানিস্তান) ওয়ানডে বোলার ৭০৯২ ২০১৮
    সাকলাইন মুশতাক (পাকিস্তান) ওয়ানডে বোলার ৭৬৮৩ ১৯৯৮
    শচীন টেন্ডুলকার (ভারত) টেস্ট ব্যাটসম্যান ৭৮৭৮ ১৯৯৪
    সাকিব আল হাসান (বাংলাদেশ) ওয়ানডে অলরাউন্ডার ৭৯৭৬ ২০০৯
    কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা) ওয়ানডে বোলার ৮০৪০ ২০১৭

     

    জিম্বাবুয়ের সঙ্গে ৪-১ ব্যবধানে সিরিজের অসাধারণ পারফরম্যান্স শীর্ষে তুলেছে রশীদকে। ৫ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন তিনি মাত্র ১২৭ রান খরচ করে, মানে উইকেটপ্রতি ব্যয় করেছেন মাত্র ৭.৯ রান! গত বছরের স্বপ্নালু ফর্মটাই এ বছরও টেনে এনেছেন রশীদ, এর আগে জিতেছেন আইসিসির সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটারের পুরস্কার।

    তবে ক্রিকেটার হিসেবে অবশ্য রেকর্ডটা ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলরের। ২০১০ সালে মেয়েদের ক্রিকেটের টি-টোয়েন্টি ব্যাটারদের শীর্ষে ওঠার সময় টেইলরের বয়স ছিল ৬৯০৭ দিন

    আইসিসির সদ্য প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ছেলেদের ওয়ানডে ব্যাটিংয়ের শীর্ষে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি(৯০৯), দুইয়ে থাকা এবি ডি ভিলিয়ার্সের রেটিং পয়েন্ট ৮৪৪। ৩৫৯ পয়েন্ট নিয়ে অলরাউন্ডারের তালিকায় শীর্ষে সাকিব আল হাসান।