• নিদাহাস ট্রফি ২০১৮
  • " />

     

    আফগানিস্তানের বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল নেপাল

    আফগানিস্তানের বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল নেপাল    

    হংকংয়ের সামনে সমীকরণ ছিল সহজ, নেপালকে হারালেই উঠে যেত সুপার সিক্সে। নেপালকে শুধু জিতলেই হতো না,  জিততে হতো ৪.৫ ওভারের মধ্যে।  কার্যত সেটা অসম্ভব, তাই নেপাল জিতলেই আফগানিস্তানের ভাগ্য খুলে যেত। শেষ পর্যন্ত আফগানদের চাওয়াই পূর্ণ হয়েছে। হংকংকে নেপাল ৫ উইকেট হারিয়ে আফগানদের তুলে দিয়েছে সুপার সিক্সে, এখনো বিশ্বকাপের আশা বেঁচে আছে রশিদদের।

    বিশ্বকাপ বাছাইয়ে বি গ্রুপে জিম্বাবুয়ে-স্কটল্যান্ড আগেই নিশ্চিত করে ফেলেছিল শীর্ষ দুই স্থান। তিন নম্বর জায়গাটা নিয়ে লড়াই চলছিল ত্রিমুখী। আফগানিস্তান প্রথম তিন ম্যাচই হেরে যাওয়ায় চলে গিয়েছিল খাদের কিনারায়। নেপালকে হারিয়েই বেঁচে ছিল তাদের আশা। সেই নেপালই তাদের আশা বাঁচিয়ে রাখল।

    শুরুতে ব্যাট করে আজ হংকংকে ১৫৩ রানে বেঁধে ফেলেছিল নেপাল। আইপিএলে সুযোগ পাওয়া সান্দিপ লামিচানে ১৭ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। ১৫৪ রান তাড়া করে নেপালের শুরুটা ভালোই হয়েছিল, দুই ওপেনার তুলে ফেলেছিলেন ৪১ রান। এরপরেই শুরু ধসের, ৬৬ রানের মধ্যে হারিয়ে ফেলল ৫ উইকেট।

    সেখান থেকে তাদের টেনে তুললেন রোহিত কুমার ও সোমপাল কামি। ষষ্ঠ উইকেটে দুজনের অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটিটাই নিশ্চিত করেছে জয়। ১০ ওভার হাতে রেখেই জিতেছে নেপাল, কিন্তু রান রেটে তারপরও আফগানিস্তানের চেয়ে অনেকটা পিছিয়ে। সমান ২ পয়েন্ট নিয়েও রান রেটে হংকং শেষ করেছে গ্রুপের তলানিতে থেকে।

    অবশ্য আফগানিস্তানের সামনে এখনও কাজটা অনেক কঠিন। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের কাছে হারায় কোনো পয়েন্ট ছাড়াই যাচ্ছে সুপার সিক্সে, সেখানে তাদের প্রতিপক্ষ এ গ্রুপের তিনটি দল। সেখানে আগে থেকেই উঠে গিয়েছিল আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তৃতীয় স্থান নিয়ে লড়াই চলছিল আরব আমিরাত ও নেদারল্যান্ডসের।