• ক্রিকেট

আবার শীর্ষে রাবাদা

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। এ বছরের জানুয়ারিতে সংক্ষিপ্ত সময়ের জন্য টেস্টের এক নম্বর বোলার হয়েছিলেন, তবে তাকে টপকে গিয়েছিলেন ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসন। এবার অ্যান্ডারসনকে টপকে গেলেন রাবাদা। 

তার রেটিং পয়েন্ট এখন ৯০২, এটি তার ক্যারিয়ার সর্বোচ্চও। দুইয়ে থাকা অ্যান্ডারসনের রেটিং ৮৮৭। পোর্ট এলিজাবেথ টেস্টে শুধু একটি উইকেট পাওয়া অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের অবনমন হয়েছে চারটি অবস্থান, নেমে গেছেন নয়ে। 

তিনে আছেন ভারতীয় স্পিনার রবিচন্দন আশ্বিন। বাংলাদেশী বোলারদের মধ্যে সবার আগে আছেন সাকিব আল হাসান, তার অবস্থান ১৮ নম্বরে। 

পোর্ট এলিজাবেথে ম্যাচসেরা হয়েছেন রাবাদা, ১৫০ রানে ম্যাচে নিয়েছেন ১১ উইকেট, যা কোনও দক্ষিণ আফ্রিকান বোলারের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেরা পারফরম্যান্সও। এ নিয়ে চারবার ম্যাচে ১০ বা এর বেশি উইকেট পেলেন রাবাদা, দক্ষিণ আফ্রিকান বোলারদের মাঝে তার চেয়ে বেশি ৫ বার এমন কীর্তি আছে শুধু ডেল স্টেইনের। স্টেইন এ কীর্তি গড়তে খেলেছেন ৮৬ টেস্ট, রাবাদা এখন পর্যন্ত খেলেছেন মাত্র ২৮টি টেস্ট। 

রাবাদার ৩৮.৯ স্ট্রাইক রেট কমপক্ষে ১০০ টেস্ট উইকেট নেওয়া বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা, তার আগে রয়েছেন শুধু ইংলিশ মিডিয়াম পেসার জর্জ লোহম্যান। 

তবে টেস্টের এক নম্বর বোলার খেলতে পারবেন না পরের দুই টেস্টে। আচরণবিধি ভঙ্গের দায়ে দুই টেস্টে নিষিদ্ধ হয়েছেন তিনি, অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের শেষ দুই টেস্টে তাই আপাতত খেলা হচ্ছে না তার।