• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অক্সিজেন পেল আফগানিস্তান

    ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অক্সিজেন পেল আফগানিস্তান    

    বিশ্বকাপ বাছাই পর্ব, সুপার সিক্স
    ওয়েস্ট ইন্ডিজ ১৯৭/৮, ৫০ ওভার (হোপ ৪৩, স্যামুয়েলস ৩৬, মুজিব ৩/৩৩, নবী ২/৪৩)
    আফগানিস্তান ১৯৮/৭, ৪৭.৪ ওভার (রহমত ৬৮, নবী ৩১, হোল্ডার ৩/৩৯, পউল ২/২৯)
    ফল- আফগানিস্তান ৩ উইকেটে জয়ী 


    সমীকরণটা সরল- সুপার সিক্সে আফগানিস্তানকে জিততে হবে প্রত্যেকটি ম্যাচই- তবেই মিলবে ইংল্যান্ড বিশ্বকাপের টিকেট। এই সরল সমীকরণ মেলানোটাই বেশ জটিল কাজ আফগানিস্তানের কাছে। তার প্রথম মূলটা বের করে রাখলো আফগানিস্তান, গ্রুপ পর্বে বেশ কয়েকবার হোঁচট খেয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টে নিজেদের সেরা পারফরম্যান্সটা দেখালো আজ। স্পিনাররা জ্বলে উঠলেন ওয়েস্ট ইন্ডিজের দৃঢ় ব্যাটিং লাইন-আপের বিপক্ষে। এরপর রহমত শাহর ফিফটি ও কিছু ছোট ইনিংসে ১৯৮ রানের লক্ষ্যটা ৩ উইকেট বাকি রেখেই পেরিয়ে গেল আফগানরা। হাঁসফাঁস করতে থাকা আফগানিস্তান পেল একটু অক্সিজেনের ছোঁয়া, এর চেয়েও বড় কথা, তারা টিকে রইল লড়াইয়ে। 

    হারারেতে উজ্জ্বল আকাশ, দারুণ ব্যাটিং কন্ডিশন। টসে জিতে ব্যাটিং-ই নিল ওয়েস্ট ইন্ডিজ। ফেঁসে গেল এরপরই। ৫০ ওভারের মাঝে ৩৯ ওভারই করেছেন ধীরগতির বোলাররা, ওয়েস্ট ইন্ডিজ রান করতে হিমশিম খেয়েছে তাতেই। এই ৩৯ ওভারে আফগান বোলাররা রান দিয়েছেন ওভারপ্রতি ৩.৫৩ করে। প্রথম ইনিংসে গড়ে ৩০৭ রানের স্কোর নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ থেমে গেছে ১৯৭ রানেই। 

    ৪র্থ উইকেটে ৫৫, ৫ম উইকেটে ৫০- ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের নিউক্লিয়াস এই দুইটিই। তবে আগের জুটিটি খেলেছে ১৮ ওভার, পরেরটি তুলনামূলক কম, প্রায় ১০ ওভার। হারারের ব্যাটিং কন্ডিশনে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপ গুটিয়েই ছিল যেন! 

    শুরুটা ভাল করেছিলেন দাওলাত জাদরানের সঙ্গে মুজিব-উর-রেহমান। উইন্ডিজকে সেই যে খোলসবন্দি করে রেখেছে আফগানরা, বেরই হতে দেয়নি আর। ৩৩ রানে ৩ উইকেট নিয়েছেন মুজিব, ক্রিস গেইলের পর তার বলেই আউট হয়েছেন উইন্ডিজের সর্বোচ্চ স্কোরার শাই হোপ ও জ্যাসন হোল্ডার। ৪৩ রানে ২টি নিয়েছেন মোহাম্মদ নবী, শরাফউদ্দিন আশরাফ নিয়েছেন ৩১ রানে ১টি, রশীদ খানও তাই। 

    ১৭ রানেই ২ ওপেনারকে হারিয়ে বেশ চাপে পড়েছিল আফগানিস্তান, সেটা আলগা করেছেন রহমত শাহ ও শামিউল্লাহ শেনওয়ারি। নিকিতা মিলারের বলে ২৭ রানে শেনওয়ারি স্লিপে ক্রিস গেইলকে ক্যাচ দিয়ে ভেঙেছে সে জুটি। গেইল সুযোগ পেয়েছিলেন এর আগেও। পুরো ম্যাচে অন্তত ৪টি ক্যাচ ও ২টি রান-আউটের সুযোগ মিস করেছে উইন্ডিজ, সেগুলো নিতে পারলে ফলটা অবশ্যই অন্যরকম হতে পারতো! তবে আজ আফগানিস্তানের দিন। ব্যাটিংয়ে রহমতদের দিন। 

    ক্যারিয়ারের ১০ম ফিফটি করেছেন রহমত শাহ, নার্সের বলে ক্যাচ দেওয়ার আগে করেছেন ৬৮ রান। এই দুইজনের মাঝে ফিরেছেন মোহাম্মদ নবী, ৩১ রানে। কিমো পউলের শর্ট বলে আপার কাটের চেষ্টায় ক্যাচ দিয়েছেন নাজিবুল্লাহ জাদরান, তবে তার আগে করেছেন মূল্যবান ১৯ রান। গুলবাদিন নাইব ১০ রানে ক্যাচ দিয়েছেন হোল্ডারের বলে, দিনে সেরা উইন্ডিজ বোলার হোল্ডারই, ৪৩ রানে নিয়েছেন ৩ উইকেট। শেষের দিকে নিয়মিত বিরতিতে উইকেট নিয়েছে উইন্ডিজ, তবে ক্যাচ মিসের মাশুল গুণতে হয়েছে তখনও। 

    শেষ পর্যন্ত আফগানিস্তানকে পার করেছেন অধিনায়ক রশীদ খান ও শরাফউদ্দিন আশরাফ।