• বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    অধিনায়ক, কোচিং স্টাফ- জিম্বাবুয়ের ক্রিকেটে গণ-বহিষ্কার

    অধিনায়ক, কোচিং স্টাফ- জিম্বাবুয়ের ক্রিকেটে গণ-বহিষ্কার    

    অধিনায়ক ও কোচিং প্যানেলের সব সদস্যকে তাদের দায়িত্ব থেকে বহিষ্কার করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। বিশ্বকাপ বাছাইপর্ব পেরুতে না পারার ব্যর্থতার পর নেওয়া হলো এমন সিদ্ধান্ত। জিম্বাবুইয়ান সংবাদমাধ্যম বলছে, নতুন অধিনায়ক হতে পারেন ব্রেন্ডন টেইলর। 

    অধিনায়ক গ্রায়েম ক্রেমারের সঙ্গে বহিষ্কার করা হয়েছে জাতীয় দলের হেড কোচ হিথ স্ট্রিক, ব্যাটিং কোচ ল্যান্স ক্লুজনার, বোলিং কোচ ডগলাস হন্ডো, ফিল্ডিং কোচ ওয়ালটার চাওয়াগুতা, ফিটনেস কোচ শন বেল, টিম বিশ্লেষক স্ট্যানলি ছিওজাকে। সঙ্গে বাদ দেওয়া হয়েছে অনূর্ধ্ব-১৯ দলের কোচ স্টিভেন ম্যাংগোঙ্গোকেও। 

    চাকরি হারিয়েছেন নির্বাচকদের আহবায়ক টাটেন্ডা টাইবুও। বহিষ্কৃত কোচিং প্যানেলে শুধু স্ট্রিকেরই আলাদা একটা কাজ আছে, আইপিএলের এই মৌসুমে কলকাতার বোলিং কোচের চাকরি আছে তার। তিনি বাদ দিয়ে কার্যত সবাই এখন চাকরিহারা।

    এর আগে অধিনায়ক ও কোচিং প্যানেলের সদস্যদের পদত্যাগ করার আল্টিমেটাম দিয়েছিল জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ড। কেউই পদত্যাগ না করায় বহিষ্কার করা হয়েছে সবাইকেই। 

    এমন সিদ্ধান্তের পেছনে মূল দায় ২০১৯ সালের বিশ্বকাপের জন্য জিম্বাবুয়ের যোগ্যতা অর্জন না করা। সুপার সিক্সের শেষ ম্যাচে তিন রানের পরাজয়ে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বাদ পড়তে হয়েছিল জিম্বাবুয়েকে। তবে এমন গণ-বহিষ্কারের পেছনে আছে অর্থনৈতিক কারণও। বিশ্বকাপে না খেলতে পারার কারণে এমনিতেই অর্থনৈতিক সঙ্কটে পড়তে হবে তাদের, তবে এর আগেই ফেব্রুয়ারি মাসে বোর্ড স্টাফদের বেতনের মাত্র ৪০ শতাংশ পরিশোধ করতে পেরেছে বোর্ড।