• " />

     

    কাউন্টি খেলতে যাচ্ছেন কোহলি

    কাউন্টি খেলতে যাচ্ছেন কোহলি    

    ইংল্যান্ড সফরের টেস্টের প্রস্তুতি হিসেবে কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলতে যাচ্ছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ইএসপিএনক্রিকইনফো জানাচ্ছে, কোন কাউন্টিতে খেলবেন এটা নিশ্চিত না হলেও ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে অনুমতি পেয়েছেন কোহলি। সেক্ষেত্রে আফগানিস্তানের সঙ্গে দেশের মাটিতে ভারতের একমাত্র টেস্টটিও মিস করতে পারেন তিনি। বেঙ্গালুরুতে ১৪ জুন থেকে শুরু হওয়ার কথা আফগানিস্তানের প্রথম টেস্টটি। 

    ইংল্যান্ড সফরে কোহলি এর আগে রীতিমতো বিভীষিকার মুখোমুখি হয়েছিলেন। অফস্টাম্পের বাইরে সুইংয়ে ভুগেছিলেন বেশ, ২০১৪ সালে ৩-১ ব্যবধানে হারা সিরিজে করেছিলেন ১৩.৪০ গড়ে ১৩৪ রান। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ভারত খেলতে নেমেছিল কোনও প্রস্তুতি ম্যাচ না খেলেই, কোহলি তাই এবার আগে থেকেই মানিয়ে নিতে চাচ্ছেন ইংলিশ কন্ডিশনের সঙ্গে। সেরকমই চাওয়া বোর্ডেরও। 

    ‘এবার আমরা ভালভাবেই প্রস্তুত থাকব, দক্ষিণ আফ্রিকা সফরের অভিজ্ঞতার পর আমরা বুঝেছি দলের জন্য এই নিজেদের মেলে ধরার ব্যাপারটা প্রয়োজন ছিল’, বিসিসিআইয়ের প্রশাসনিক কমিটির চেয়ারম্যান বিনোদ রাই আরও বলেছেন, ‘এ কারণে কোহলি ও অন্যান্য টেস্ট বিশেষজ্ঞদের আমরা কাউন্টি খেলতে অনুমতি দিয়েছি।’ 

    এর আগে কোহলি নিজেই কাউন্টি খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন ২০১৬ সালে চেন্নাই টেস্টে ইংল্যান্ডকে হারানোর পর, ‘প্রস্তুতির সময়টা যে কোনও দলের জন্যই গুরুত্বপূর্ণ, যদি আমি সুযোগ পাই, সফরের কিছুদিন আগেই ইংল্যান্ডে যাওয়ার, তাহলে সেটা দারুণ হয়। আমি আসলে এটা নিয়ে চিন্তা করছি, কিভাবে এটা করা যায় সেটাও বের করার চেষ্টা করছি। সময় পেলে অবশ্যই আমি সেখানে খেলতে যাব।’ 

    ১৩ এপ্রিল থেকে শুরু হবে এ মৌসুমের কাউন্টি চ্যাম্পিয়নশিপ, তবে মে মাসের প্রায় শেষ পর্যন্ত কোহলি ব্যস্ত থাকতে পারেন আইপিএল নিয়েই। এর আগে সারের পক্ষ থেকে গত বছর বিদেশী ক্রিকেটার হিসেবে কোহলিকে পেতে বিসিসিআইয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল, তবে বোর্ডের পক্ষ থেকে আফগানিস্তান টেস্টের সূচির কারণে সেটা না করে দেওয়া হয়েছিল। 

    কোহলির সঙ্গে তাই সারের যোগাযোগটা পুরোনোই, তবে তিনি সারেতেই যোগ দেবেন কিনা, সেটা নিশ্চিত হয়নি। কাউন্টি খেলতে গেলে তিনি হবেন তৃতীয় ভারতীয় ক্রিকেটার, যিনি এ মৌসুমের চ্যাম্পিয়নশিপ খেলতে যাবেন। আইপিএল নিলামে দল না পাওয়া দুই ক্রিকেটার চেতেশ্বর পুজারা ও ইশান্ত শর্মা খেলবেন যথাক্রমে ইয়র্কশায়ার ও সাসেক্সের হয়ে। ইংল্যান্ড সফরে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডের সঙ্গে পাঁচটি টেস্ট খেলবে ভারত। এর আগে আয়ারল্যান্ডের সঙ্গে রয়েছে দুইটি টি-টোয়েন্টি। এসব সূচির আগ পর্যন্তই চ্যাম্পিয়নশিপে খেলার সম্ভাবনা কোহলির। 

    আর কোহলি আফগানিস্তানের সঙ্গে টেস্ট না খেললে আজিঙ্কা রাহানের অধিনায়কত্ব করার সম্ভাবনা বেশি। আর সাম্প্রতিক সময়ে ভারত ‘এ’ দলের হয়ে নিয়মিত পারফর্ম করা তরুণ ক্রিকেটাররা সে টেস্টে সুযোগ পাবেন বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে।