• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    'বল টেম্পারিং' করছিলেন ব্যানক্রফট?

    'বল টেম্পারিং' করছিলেন ব্যানক্রফট?    

    এবার নতুন বিতর্কে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ। যার মূলে ‘বল টেম্পারিং’, যার মূল নায়ক অস্ট্রেলিয়ার ক্যামেরন ব্যানক্রফট। ‘বহিরাগত’ বস্তু নিয়ে ব্যানক্রফটের বল ঘষার ফুটেজ এরই মাঝে ছড়িয়ে পড়েছে অনলাইনে। আম্পায়াররা মাঠেই কথা বলেছেন তার সঙ্গে, তবে কোনও অভিযোগ আনা হয়নি তাৎক্ষণিকভাবে। বল পরিবর্তনও করা হয়নি, অস্ট্রেলিয়াকে গুণতে হয়নি কোনও পেনাল্টিও। 

    পকেট থেকে সেই হলুদ রঙের বস্তু বের করে ডান হাত দিয়ে বল ঘষেছেন ব্যানক্রফট, তাও আবার ‘রাফ’ সাইডে, ‘শাইনি’ সাইডের বিপরীতে। আইসিসির নিয়মানুযায়ী, বলের ‘শাইন’ ধরে রাখার জন্য সেদিকটা ঘষতে পারবেন ফিল্ডাররা। সেই হলুদ রঙের বস্তুটা এরপর পকেট থেকে বের করে নিজের ট্রাউজারসের ভেতর রেখেছেন বলেই দেখা যাচ্ছে ফুটেজে। 

    তবে দুই অন-ফিল্ড আম্পায়ার নাইজেল লং ও রিচার্ড ইলিংওর্থের সঙ্গে কথা বলার সময় নিজের পকেট থেকে কালো রঙের রুমাল বের করে কিছু একটা বলছিলেন ব্যানক্রফট। এ সময় তার পাশে ছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথও। 

    এ ঘটনা তৃতীয় দিন দ্বিতীয় সেশনের। এদিন অস্ট্রেলিয়ান বোলাররা বেশ ভালই রিভার্স সুইং পেয়েছেন, তবে লিডকে এরই মাঝে ২০০ ছাড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে এই সিরিজেই রিভার্স সুইং এর আগেও এসেছে আলোচনায়, যার সঙ্গে এসেছে বল টেম্পারিং-ও। 

    এর আগে পোর্ট এলিজাবেথে আলোচনায় এসেছিলেন ডেভিড ওয়ার্নার ও তার হাতের ব্যান্ডেজ। তার আগে কেপটাউনে ‘দূর্ঘটনাবশত’ বলের ওপর পা চড়িয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। আর অস্ট্রেলিয়ান কোচ ড্যারেন লেম্যান বলেছিলেন, রিভার্স সুইং পেতে দুই দলই বিভিন্ন রকম ‘টেকনিক’-এর আশ্রয় নিচ্ছেন। 

    ব্যানক্রফটের এই টেকনিকে জল কতোদূর গড়াবে, প্রশ্ন এখন সেটাই!