• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    আজীবন নিষিদ্ধ হতে পারেন স্মিথ-ওয়ার্নার!

    আজীবন নিষিদ্ধ হতে পারেন স্মিথ-ওয়ার্নার!    

    গোদের ওপর বিষফোঁড়া বোধ হয় একেই বলে। বল টেম্পারিং বিতর্কে টালমাটাল অস্ট্রেলিয়া, তার ওপর শেষ দিকে একরকম অসহায় আত্মসমর্পণ করতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। এর মধ্যে এসেছে আইসিসির রায়, এক টেস্ট নিষিদ্ধ ও ম্যাচ ফি পুরোটা জরিমানা হয়েছে স্টিভ স্মিথের। ক্যামেরন ব্যানক্রফটের জরিমানা হয়েছে ৭৫ শতাংশ। তবে ইএসপিএনক্রিকইনফোর দাবি সত্যি হলে সম্ভাব্য সবচেয়ে বড় শাস্তিও হতে পারে স্মিথ-ওয়ার্নারের। সেটা হতে পারে জাতীয় দল থেকে আজীবন নিষেধাজ্ঞার মতো কিছু!

    ইএসপিএন জানিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া ব্যাপারটা খুবই গুরুতরভাবে নিয়েছে। এর মধ্যেই সিএ অভ্যন্তরীণ তদন্ত শুরুর কথা জানিয়েছে। এর মধ্যেই সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড প্রকাশ্যে এই কেলেঙ্কারির জন্য ক্ষমা চেয়েছেন।  সিএর নৈতিকতা বিভাগের প্রধান ইয়ান রয় ও টিম পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ড এর মধ্যেই উড়ে গেছেন দক্ষিণ আফ্রিকায়। এর মধ্যেই স্মিথকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্য অনুরোধ এসেছে অস্ট্রেলিয়া সরকারের কাছ থেকে। আজকের দিনে সেই দায়িত্বও পালন করেননি স্মিথ, সহ অধিনায়ক ছিলেন না ওয়ার্নারও। এখন অধিনায়কত্ব দূরে থাক, টানাটানি পড়ে যেতে পারে তাদের ক্যারিয়ার নিয়েই।

    সিএর যে আচররণবিধি আছে, তাতে ক্রিকেটের চেতনাবিরোধী ও অনৈতিক কোনো কাজের জন্য সর্বোচ্চ আজীবন নিষেধাজ্ঞার বিধান আছে। স্মিথ-ওয়ার্নার বা অন্য কারও অপরাধের গুরুত্ব বিবেচনা করেই সেই সিদ্ধান্ত নেবে সিএ। দুজন প্রতিনিধির খুব শিগগিরই স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফট ও কোচ ড্যারেন লেম্যানের সাথে বসার কথা। এর মধ্যেই জানা গেছে, যে নেতৃত্ব সংঘ থেকে এই সিদ্ধান্ত এসেছে, সেখানে স্টার্ক, হ্যাজলউড ও লায়নরা জড়িত নাও থাকতে পারেন। শেষ পর্যন্ত কী শাস্তি হবে, তা জানার জন্য কিছুদিন অপেক্ষা করতেই হবে।