• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    লো-স্কোরিং রোমাঞ্চে জিতে টিকে রইল শেখ জামালও

    লো-স্কোরিং রোমাঞ্চে জিতে টিকে রইল শেখ জামালও    

    শেখ জামাল-দোলেশ্বর, বিকেএসপি
    শেখ জামাল (টস) ১৮৩, ৩৮ ওভার (তানভীর ৪৩, জিয়াউর ৩৯, চাঁদ ২৭, জাকারিয়া ৩/১০, শরিফুল্লাহ ২/৫২, রেজা ২/২৪)
    দোলেশ্বর ১৭৩, ৪৮.২ ওভার (সানি ৩৫, ফজলে ৩৫, শাকিল ৩১, তানভীর ৪/৩১, নাজমুল ২/৩৭)
    শেখ জামাল ১০ রানে জয়ী 


    তানভীর হায়দারের বলে নাসুম আহমেদ যখন নবম ব্যাটসম্যান হিসেবে আউট হলেন, জয়ের জন্য দোলেশ্বরের তখনও প্রয়োজন ৭৮ রান, আর শিরোপার দৌড়ে টিকে থাকতে শেখ জামালের প্রয়োজন তার আগেই একটি উইকেট। আরাফাত সানি ও রবিউল শাকিল এরপর হতাশ করে গেলেন শেখ জামালকে, শেষ ১২ বলে প্রয়োজনটা নামিয়ে আনলেন ১১ রানে। রবিউল হককে ফিরতি ক্যাচ দিয়ে দোলেশ্বরের অসম্ভব যাত্রায় ছেদ ফেললেন শাকিল নিজেই, লো-স্কোরিং রোমাঞ্চে জিতে শেষ ম্যাচ পর্যন্ত টিকে রইল শেখ জামাল। 

    খেলাঘরের সঙ্গে শেষ ম্যাচ শুধু জিতলেই হবে না তাদের, আশা করতে হবে আবাহনী-রুপগঞ্জের ম্যাচে রুপগঞ্জের জয়েরও। এমন হলে হেড-টু-হেডে এগিয়ে থাকায় শিরোপা জিতবে শেখ জামালই। 

    টসে জিতে ব্যাটিংয়ে নেমে ১৮৩ রানেই গুটিয়ে গিয়েছিল শেখ জামাল, তানভীর হায়দার ও জিয়াউর রহমান যেখানে খেলেছেন দুই মেরুর দুই ইনিংস। ৪৩ রান করতে তানভীর খেলেছেন ৭০ বল, আর ২৯ বলেই ৩৯ রান করেছেন তানভীর। প্রথম ছয়জন ব্যাটসম্যানই দুই অংক ছুঁয়েছেন, তবে সর্বোচ্চ ইনিংস ওই তানভীরেরই। জিয়ার আউটের পর তো রীতিমত ধস নেমেছিল, ১৮২ থেকে ১৮৩ রানে যেতেই শেখ জামাল হারিয়েছে নিজেদের শেষ ৪ উইকেট! দোলেশ্বরের বোলিং ইনিংসটাও বেশ সাম্যবাদী, ছয় বোলারই নিয়েছেন উইকেট। 

    ১৮৪ রানের লক্ষ্যে ২২ রানেই দুই ওপেনারকে হারিয়েছে দোলেশ্বর, আবাহনীর সঙ্গে আগের ম্যাচের দুই সেঞ্চুরিয়ান মার্শাল আইয়ুব ও ফজলে মাহমুদ এরপর চেষ্টা করেছেন বিপর্যয় সামাল দেওয়ার। ২৯ রান করে প্রথমে ফিরেছেন আইয়ুব, ৯৭ রানের মাথায় ৩৫ রান করে ফজলে এলবিডাব্লিউ হয়েছেন ইনিংসে ৪ উইকেট নেওয়া তানভীরের বলে। 

    এরপর আরও বড় বিপর্যয় অপেক্ষা করে ছিল দোলেশ্বরের জন্য, ১০ রানের ব্যবধানেই তারা হারিয়েছে ৫ উইকেট! সানি ও শাকিলের জুটিতে গিয়ে এরপর ঠেকেছিল সব, আশা জুগিয়েও যারা শেষ পর্যন্ত পার করাতে পারেননি দোলেশ্বরকে। ৫২ বলে ৩৫ রানে অপরাজিত ছিলেন সানি। অল-রাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন তানভীর।