• ফুটবল

১২ মিনিটেই পাঁচ সাইনিং!

পোস্টটি ১০২৫২ বার পঠিত হয়েছে

বুন্দেসলিগার মৌসুম শেষ হয়েছে গত সপ্তাহে। লিগে নিজেদের শেষ ম্যাচে বায়ার্ন মিউনিখকে আলিয়াঞ্জ অ্যারেনাতেই ৪-১ গোলে হারিয়েছিল ভিএফবি স্টুটগার্ট, ভেঙ্গে দিয়েছে লিগে 'বাভারিয়ান'দের নিজ মাঠে টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও। জার্মান চ্যাম্পিয়নদের মাঠে বড় জয়ের পরপরই আবারও ফুটবলবিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তারা। আনুষ্ঠানিকভাবে দলবদলের মৌসুম শুরু না হলেও এখনই ভবিষ্যৎ পরিকল্পনায় নেমে পড়েছে স্টুটগার্ট। আগামী মৌসুমের জন্য গতকাল মাত্র ১২ মিনিটের মাঝে ৫জন নতুন ফুটবলারকে দলে ভিড়িয়েছে বুন্দেসলিগার ক্লাবটি!

 

 

গতকাল স্থানীয় সময় ১০ঃ০৬ মিনিটে ফ্রেইবুর্গের সেন্টারব্যাক মার্ক অলিভার-কাম্পফকে 'ফ্রি ট্রান্সফার'-এ দলে নেয় তারা। মিনিট দুয়েক পর আসে বরুশিয়া ডর্টমুন্ডের মিডফিল্ডার ডেভিড কোপাৎজের স্টুটগার্টে যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা। অলিভারের মত এই তরুণ জার্মানকেও বিনামূল্যেই পায় স্টুটগার্ট। তবে সবচেয়ে আকর্ষণীয় সাইনিংয়ের ঘোষণা আসে কিছুক্ষণ পরেই। ৭.৯ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্প্যানিশ মিডফিল্ডার পাবলো মাফেওকে কিনে নেয় স্টুটগার্ট। ম্যানচেস্টার সিটির থেকে গত মৌসুমে ধারে লা লিগার নতুন ক্লাব জিরোনার হয়ে আলো ছড়িয়েছিলেন মাফেও। বিশেষ করে জিরোনার মাঠে বার্সেলোনার বিপক্ষে দারুণ খেলে প্রশংসিত হয়েছিলেন লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তাদের কাছ থেকেও।

 

 

মাফেওর মতই ৭ মিলিয়ন ইউরোর কিছু বেশি দিয়ে ডায়নামো জাগ্রেব লেফটব্যাক বোর্না সোসাকে কিনেছে স্টুটগার্ট। ২০ বছর বয়সী এই ক্রোয়েশিয়ান গত মৌসুমে ছিলেন দারুণ ধারাবাহিক। সুযোগ পেয়েছিলেন ক্রোয়েশিয়ান লিগের সেরা একাদশেও। স্টুটগার্টের খেলোয়াড় ভেড়ানোর হিড়িক শেষ হয় জার্মানির দ্বিতীয় বিভাগের ক্লাব আর্মিনিয়া বিয়েলফেল্ডের ১৭ বছর বয়সী তরুণ উইঙ্গার রবার্তো মাসিমোকে কিনে। তবে নিজের চার 'সতীর্থ'-এর মত আগামী মৌসুমে স্টুটগার্টের জার্সিতে তাকে দেখা যাবে না বুন্দেসলিগায়। কারণ দলে ভিড়িয়েই তাকে আবার বিয়েলফেল্ডেই এক মৌসুমের জন্য ধারে পাঠিয়েছে তারা। 

গত মৌসুমে বুন্দেসলিগা টেবিলের ৬ নম্বরে শেষ করা স্টুটগার্ট যে নতুন মৌসুমের প্রস্তুতিটা শুরু করে দিয়েছে বেশ জোরেশোরেই- তা অবশ্য বলাই যায়।