• এশিয়া কাপ ২০১৮
  • " />

     

    আরব-আমিরাতে আগেভাগেই যেতে চায় বাংলাদেশ

    আরব-আমিরাতে আগেভাগেই যেতে চায় বাংলাদেশ    

    টুর্নামেন্টের নাম যখন এশিয়া কাপ, তখন সেটা নিজেদের মাটিতে খেলেই ‘অভ্যস্থ’ বাংলাদেশ। শেষ তিনটি টুর্নামেন্টই হয়েছে বাংলাদেশে, শেষ বাংলাদেশের বাইরে এশিয়া কাপ হয়েছিল ২০১০ সালে, শ্রীলঙ্কায়। এবার ৮ বছর ও তিনটি টুর্নামেন্টের পর এশিয়া কাপ সরে যাচ্ছে বাংলাদেশ থেকে, হবে সংযুক্ত আরব আমিরাতে। গতবারের ফরম্যাট থেকেও সরে আসছে এশিয়া কাপ, ফিরছে পুরোনো ফরম্যাট ওয়ানডেতে। 

    সংযুক্ত আরব আমিরাত এমনিতে পাকিস্তানের ‘দ্বিতীয় ঘর’ এখন, কন্ডিশন যেটাই হোক, সবচেয়ে বেশি পরিচিত হওয়ার কথা তাদেরই। কন্ডিশনে খুব একটা পার্থক্য হবে না, তবুও সেটার সঙ্গে মানিয়ে নিতে একটু আগেভাগেই আরব আমিরাত যেতে চায় বাংলাদেশ। ৩১ সদস্যের প্রাথমিক স্কোয়াডও ঘোষণা করেছে বিসিবি, ২৭ আগস্ট শুরু হবে প্রস্তুতি ক্যাম্প। 

    “আমরা আরব আমিরাতে একটু আগে যাওয়ার চেষ্টা করছি”, বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, “এশিয়া কাপে চ্যাম্পিয়ন তিনটা দল খেলবে। পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কা... ওদের খেলার মান কিন্তু এখন অনেক ভালো। ওরা দল হিসেবে অপেক্ষাকৃত ভালো।”

    “(কন্ডিশন বিবেচনায়) পাকিস্তান একটু এগিয়ে থাকবে। তারপরও যে কন্ডিশন থাকবে, সেখানে আমরা খেলে অভ্যস্ত। প্রত্যেক দলই সেখানকার কন্ডিশনে সহজে মানিয়ে নিতে পারবে। তো আমার কাছে মনে হয় না সেখানকার কন্ডিশন থেকে কেউ কোনো বাড়তি সুবিধা পাবে। সব নির্ভর করবে আপনি কিভাবে ম্যাচগুলো খেলবেন, (তার ওপর)।

    “সবারই কষ্ট হবে। তবে ভালো ক্রিকেটারদের যোগ্যতা থাকে সব কন্ডিশনে পারফর্ম করার। ভালো ক্রিকেটার উইকেট, কন্ডিশন সব কিছুর সাথেই মানিয়ে নিয়ে পারফর্ম করে। আর আমাদের ক্রিকেটাররা এমন গরমে অভ্যস্ত। আশা করি ভালো করবে।” 

    ২০১৪ সালের এশিয়া কাপটি বাংলাদেশের জন্য গেছে বেশ বাজে। সেবার একটি ম্যাচও জিততে পারেনি আগেরবারের ফাইনালিস্টরা। তবে গত আসরে আবার ফাইনাল খেলেছে বাংলাদেশ। সব মিলিয়ে ভাল ফলের প্রত্যাশাই করছেন আকরাম, “বাংলাদেশ দল গত দুই-তিন বছর ভালো করা শুরু করেছে। এই জিনিসটা আমাদের চিন্তা করতে হবে। এর আগে আমরা কি খেলেছিস সেটা মূল্যায়ন না করি। আমরা দেশের বাইরে অনেক দূর্বল দলের সাথেও হেরেছি (তখন)।

    “গত তিন-চার বছর ধরে কিন্তু আমরা ভালো করছি। টি-টোয়েন্টি, ওয়ানডে এমনকি টেস্টেও দেশের বাইরে ভালো করছি। ওয়েস্ট ইন্ডিজ সফর ছাড়া এর আগেও কিন্তু নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ভারতে ভালো করে এসেছি। এশিয়া কাপে এর আগে দেশের বাইরে ভালো করি নাই, তবে এবার আশা করছি ভালো করবে।”