• ক্রিকেট

২৩ বছরের ক্যারিয়ারের ইতি টানছেন কলিংউড

২৩ বছরের পেশাদার ক্যারিয়ারের ইতি টানছেন ইংল্যান্ড ও ডারহাম অলরাউন্ডার পল কলিংউড। এ মৌসুম দিয়েই অবসরে যাবেন ডারহামের হয়ে ২৩ মৌসুম খেলা কলিংউড। ১৯৯৬ সালে থেকে ডারহামের হয়ে সব ফরম্যাট মিলিয়ে প্রায় ৯০০ ম্যাচ খেলেছেন তিনি। 

৩০৪ প্রথম শ্রেণির ম্যাচে ১৬৮৯১ রানের সঙ্গে ১৬৪ উইকেট আছে ৪২ বছর বয়সী কলিংউডের। ২০০৮, ২০০৯ ও ২০১৩ মৌসুমে ডারহামকে কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতাতেও সাহায্য করেছেন তিনি। 

ডারহাম কলিংউডকে বলে তাদের সবচেয়ে বর্ণিল ক্রিকেটার হিসেবে। কলিংউড অবসরের ব্যাপারে বলেছেন, “অনেক চিন্তা-ভাবনার পর আমি এই মৌসুমের পর অবসরের সিদ্ধান্ত নিয়েছি। 

“আমি জানি, এই দিনটা আসবে। যদিও এটা আবেগী একটা সিদ্ধান্ত, আমার মনে হয় এটাই সঠিক সময়। এই খেলার প্রতি আমি আমার শেষবিন্দু শক্তিটুকুও দিয়েছি। 

“আমি ডারহাম ও ইংল্যান্ডের হয়ে অনেক কিছু অর্জন করেছি, যা আমার কল্পনারও বাইরে ছিল। এমন একটা ক্যারিয়ারের কারণে নিজেকে সম্মানিত মনে করি।” 

ইংল্যান্ডের হয়ে তিনবার অ্যাশেজ জিতেছেন কলিংউড, ৬৮ টেস্টে করেছেন ৪২৫৯ রান, গড় ৪০.৫৬। ইংল্যান্ডকে এখন পর্যন্ত একমাত্র বৈশ্বিক ট্রফি জেতানো অধিনায়ক তিনি। ২০১০ সালে ওয়ার্ল্ড টি-টোয়েন্টির ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। এক বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জেতার পর ইংল্যান্ডকে বিদায় বলেছিলেন তিনি। 

ডারহামের সঙ্গে খেলার সময় কোচিং-ও চালিয়ে গেছেন কলিংউড। ইংল্যান্ড ও স্কটল্যান্ডের ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। তবে সামনে কী করবেন, সেটা এখনও নিশ্চিত করেননি।