• " />

     

    কলপ্যাকে উরস্টারশায়ার যাচ্ছেন পারনেল

    কলপ্যাকে উরস্টারশায়ার যাচ্ছেন পারনেল    

    কলপ্যাকে ইংল্যান্ডের কাউন্টি উরস্টারশায়ারের সঙ্গে চুক্তি করেছেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ওয়াইন পারনেল। প্রোটিয়াদের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারটা তাই আপাতত শেষ হয়ে গেল তার। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেই তাই পারনেলের দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা শেষ ম্যাচ হয়ে থাকছে। 

    সম্প্রতি শেষ হওয়া ভাইটালিটি টি-টোয়েন্টি ব্লাস্টে চ্যাম্পিয়ন উরস্টারশায়ারের অংশ ছিলেন পারনেল। দীর্ঘদিন ধরে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সঙ্গে কোনও যোগাযোগ নেই তার, এ বছরের শুরুতে হারিয়েছেন কেন্দ্রীয় চুক্তিও। সব মিলিয়ে এ সিদ্ধান্তটা “কঠিন” হলেও পারনেলের জন্য “স্বস্তি”র বলেই মনে করছেন তিনি। 

    সাম্প্রতিক সময়ে কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ড চলে যাওয়া চতুর্থ ক্রিকেটার হলেন পারনেল। মরনে মরকেল, রাইলি রুশো ও কাইল অ্যাবট দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক ক্রিকেটের বদলে বেছে নিয়েছেন কাউন্টি ক্রিকেটকেই। 

     

     

    ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে দিয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক হয়েছিল পারনেলের। এরপর খেলেছেন ৬৫ ওয়ানডে, ৪০টি টি-টোয়েন্টির সঙ্গে খেলেছেন ৬টি টেস্ট। তবে দলে সেই অর্থে থিতু হতে পারেননি। আর সম্প্রতি চোট-টোট মিলিয়ে দক্ষিণ আফ্রিকান বোর্ডের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে তার, ‘এ’ দলেও থেকেছেন উপেক্ষিত। 

    সব মিলিয়ে নিরাপদ ভবিষ্যত ও ক্যারিয়ারের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি, “জানুয়ারিতে চোটের পর তিন-চার মাস সময় পেয়েছি আমি, সবকিছু ভেবে দেখার। ক্যারিয়ারের বাকি সময়টাতে কী করবো, সেটা নিয়ে ভেবেছি।” 

    “আমার স্ত্রী গর্ভবতী ছিলেন, আমাদের প্রথম পুত্রসন্তান এসেছে এরপর। আর আমার চোটটা ক্যারিয়ার শেষ করে দিতে পারতো। সময়টা কঠিন ছিল। আপনি ভবিষ্যত সম্বন্ধে নিশ্চিত করে কিছু বলতে পারেন না, তবে একটা উপায়ে তো চেষ্টা করে দেখতে হবে, কিভাবে সবকিছু এগুতে পারে।” 

    উরস্টারশায়ারের সঙ্গে চুক্তির পরে দুনিয়াজোড়া টি-টোয়েন্টি লিগেও খেলার প্রচুর সময় পাবেন তিনি এখন। এর আগে কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলেছেন, সামনে খেলবেন আফগানিস্তান প্রিমিয়ার লিগের প্রথম আসরেও। পাকিস্তান সুপার লিগ, পিএসএলে খেলার ইচ্ছাও জানিয়েছেন তিনি।